আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন আল জায়েদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৫ পিএম, ১৪ মে ২০২২

সংযুক্ত আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। শনিবার (১৪ মে) প্রেসিডেন্ট পদে তাকে নির্বাচিত করে দেশটির ফেডারেল সুপ্রিম কাউন্সিল।

শুক্রবার (১৩ মে) সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। এর একদিন পরেই প্রেসিডেন্ট নির্বাচন করা হলো দেশটিতে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, শেখ উত্তরসূরীদের এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

শেখ মোহাম্মদ বিন জায়েদ ২০০৪ সালের নভেম্বর থেকে আবুধাবির ক্রাউন প্রিন্স হিসাবে দায়িত্ব পালন করেছেন।এছাড়া দেশটির সেনাবাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডারের দায়িত্বও পালন করেন ২০০৫ সালের জানুয়ারি পর্যন্ত। তিনি কৌশলগত পরিকল্পনা, প্রশিক্ষণ, সাংগঠনিক কাঠামো ও প্রতিরক্ষা সক্ষমতার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

৬১ বছর বয়সী এই প্রভাবশালী নেতা দেশটির তৃতীয় প্রেসিডেন্ট হলেন। আগামী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন তিনি।

এদিকে, নতুন প্রেসিডেন্টকে এক টুইট বার্তায় অভিনন্দন জানিয়েছেন, দুবাই শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

অন্যদিকে, দেশটির প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। শনিবার থেকে তিন দিনের জন্য বন্ধ থাকছে সরকারি-বেসকারি সব প্রতিষ্ঠান।

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]