নিউইয়র্কে ২১ বছর বয়সের আগে আগ্নেয়াস্ত্র কেনা বারণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২১ এএম, ০৮ জুন ২০২২

সম্প্রতি যুক্তরাষ্ট্রজুড়ে বেড়ে গেছে বন্দুক হামলার ঘটনা। গত কয়েক মাস ধরে পরিস্থিতি এতটাই নাজুক যে প্রায় প্রতিদিনই বিভিন্ন অঙ্গরাজ্যের কোথাও না কোথাও ঘটছে বন্দুক হামলার ঘটনা। বন্দুক হামলা নিয়ন্ত্রণে আইনের সংস্করণ চান খোদ প্রেসিডেন্ট জো বাইডেন। এবার নিউইয়র্কের গভর্নর সে পথেই হাঁটলেন।

সোমবার (৬ জুন) নিউইয়র্কে আগ্নেয়াস্ত্র ব্যবহার আইনে সংশোধন আনার জন্য একগুচ্ছ বিলে সই করেছেন ডেমোক্রেট নেত্রী ক্যাথি হোচুল। যার মধ্যে অন্যতম হলো সেমি-অটোম্যাটিক রাইফল কেনার ব্যাপারে বয়স বাড়ানো।

এর আগে নিউইয়র্কের কোনো নাগরিক ১৮ বছর বয়স হলেই আগ্নেয়াস্ত্র কিনতে পারতেন। নতুন আইনে সে বয়স বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। শুধু তাই নয়, আগ্নেয়াস্ত্র কেনার জন্য এ বার থেকে লাগবে বিশেষ পারমিটও। সেই সঙ্গেই বদল আনা হয়েছে আরও কয়েকটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত আইনে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলোতে একটি সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন নিহত হন এবং আহত হন আরও বেশ কয়েকজন। হামলায় জড়িত সন্দেহে ১৮ বছর বয়সী একজনকে চিহ্নিত করে পুলিশ। এরপরই নড়েচড়ে বসে নিউইয়র্ক প্রশাসন। মেয়র ক্যাথি হোচুল এ সংক্রান্ত ১০ টি বিলে সই করেছেন যেখানে বন্দুক হামলা বন্ধে সব ধরনের ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

নিউইয়র্কে ২১ বছর বয়সের আগে আগ্নেয়াস্ত্র কেনা বারণ

প্রাদেশিক সিনেটে নতুন বিল পাশ হওয়ার পর গভর্নর ক্যাথি হোচুল বলেন, সুতরাং এখন থেকে ১৮ বছর বয়সী কেউ নিউইয়র্কে তার জন্মদিনে কিংবা অন্য কোনো পার্টি তে গেলে এরআর-১৫ নিয়ে হাঁটতে পারবে না। তিনি আরও বলেন, ‘আমি আশা করবো এর পরে এই অঙ্গরাজ্যে বন্দুক হামলায় মৃত্যুর ঘটনা কমবে।’

নতুন আইন কার্যকর হতে ৩০ থেকে ৯০ দিন সময় লাগবে বলে জানিয়েছেন আইন বিশেষজ্ঞরা।

সূত্র: সিবিএস নিউজ

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]