সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৭ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনের উদ্যোগ ঠেকাতে জি-৭’র ৬০ হাজার কোটি ডলারের তহবিল

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরআই) ঠেকাতে ৬০ হাজার কোটি মার্কিন ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছে শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭। এই অর্থ নিম্নআয়ের দেশগুলোর অবকাঠামোগত উন্নয়নে ব্যবহার করা হবে।

আমিরাতে বাড়ছে প্রযুক্তির ব্যবহার, চাকরি হারাতে পারে লাখের বেশি

বিশ্বজুড়ে প্রযুক্তির আধিপত্য দেখা যাচ্ছে। অর্থাৎ বিভিন্ন ক্ষেত্রে স্বয়ংক্রিয় যন্ত্রের ব্যবহার বাড়ছে। এতে সংকুচিত হচ্ছে কর্মসংস্থান। আগামী ১০ বছরের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের প্রায় ৪০ শতাংশ চাকরি প্রযুক্তির দখলে যাবে। দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

মালদ্বীপে এক সপ্তাহে করোনা শনাক্ত ১২০২ জনের

মালদ্বীপে দিন দিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত সপ্তাহে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০২ জনে। মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (এইচপিএ) প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, ১৯ জুন থেকে ২৫ জুনের মধ্যে বৃহত্তর রাজধানী অঞ্চলে ৫২৮ জনের আক্রান্ত রেকর্ড করা হয়।

বাজারে ইরান-ভেনেজুয়েলার তেল চায় ফ্রান্স

ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিশ্ব। তাই প্রতিশোধ নিতে রাশিয়া এরই মধ্যে ইউরোপে জ্বালানি সরবরাহ কমিয়েছে। তাছাড়া চলতি বছরের মধ্যে রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরশীলতা সম্পূর্ণভাবে কমাতে চায় ইউরোপের দেশগুলো। এমন পরিস্থিতিতে ইউরোপজুড়ে জ্বালানি সংকট তীব্র হচ্ছে। তাই নিষেধাজ্ঞা দেওয়া ইরান ও ভেনেজুয়েলার তেল বাজারে চায় ফ্রান্স।

দূষণ-যানজট কমাবে হোন্ডার ই-স্কুটার

অল্প দূরত্বে যাওয়া-আসার জন্য বড় গাড়ির চমৎকার বিকল্প হতে পারে হালকা ইলেক্ট্রিক বাইক ও স্কুটার। এটি চলাচলে ও পার্ক করতে জায়গা কম লাগায় শহুরে যানজট কমাতে যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, তেমনি অবিশ্বাস্যভাবে কমাতে পারে পরিবেশ দূষণও।

মাত্র একদিনের জ্বালানি তেল রয়েছে শ্রীলঙ্কায়

অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় আবারও জ্বালানি তেল শেষ হয়ে যাচ্ছে। জানা গেছে, দেশটির হাতে কোনো রকম একদিনের জ্বালানি তেল রয়েছে। সোমবার (২৭ জুন) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, দেশটির সংরক্ষণাগারে কেবল এক দশমিক এক হাজার টন পেট্রল ও সাত দশমিক পাঁচ হাজার টন ডিজেল রয়েছে।

যুক্তরাষ্ট্রে একদিনে ৭০০ ফ্লাইট বাতিল

যুক্তরাষ্ট্রে রোববার (২৬ জনু) রাতে ৭৩০টি ফ্লাইট বাতিল করা হয়। ফ্লাইট ট্রাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যায়র থেকে এ তথ্য পাওয়া গেছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। জানা গেছে, রোববার ২২৪টি ফ্লাইট বাতিল করেছে ডেল্টা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস বাতিল করেছে ৭১টি ফ্লাইট ও আমেরিকান এয়ারলাইনস বাতিল করেছে ৬৬টি ফ্লাইট।

রাশিয়াকে আরও চাপে রাখার আহ্বান জেলেনস্কির

রাশিয়ার ওপর আরও বেশি চাপ প্রয়োগের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জি-৭ সম্মেলনে সদস্য দেশগুলোর নেতাদের এই আহ্বান জানান তিনি। ভিডিও কলের মাধ্যমে সোমবার জি-৭ সম্মেলনে ভাষণ দেন জেলেনস্কি। তিনদিনের এই সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি জি-৭য়ের নেতাদের কাছে আহ্বান জানিয়েছেন, তারা যেন রাশিয়াকে আরও বেশি চাপে রাখে।

অর্থনৈতিক মন্দায় ঝুঁকছে যুক্তরাষ্ট্র

করোনা মহামারির পর রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধকে কেন্দ্র করে অর্থনৈতিক অস্থিতিশীলতা নিয়ে উদ্বেগ বাড়ছে যুক্তরাষ্ট্রে। সবার মনে একটাই প্রশ্ন আমরা অর্থনৈতিক মন্দায় প্রবেশ করতে যাচ্ছি না তো। কারণ দেশটির শেয়ারবাজারের অবস্থা ভালো নেই, লাফিয়ে বাড়ছে মূল্যস্ফীতি। এদিকে সুদের হার বাড়ানোর ফলে অর্থনীতিতে ধীর গতি দেখা দিয়েছে। তাছাড়া ভোক্তাদের প্রত্যাশা সূচকও রেকর্ড পরিমাণ কমেছে। সব পণ্যের মূল্য বাড়ায় ভোক্তাদের মধ্যে হতাশা বিরাজ করছে।

সৌদির পর ইরান সফরে ইরাকের প্রধানমন্ত্রী

সৌদি আরব সফরের পর ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি ইরানে পৌঁছেছেন। তেহরানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য একটি উচ্চ-পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে রোববার (২৬ জুন) সেখানে পৌঁছান তিনি।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]