ছেলের পর মেয়েকেও কোম্পানির বড় দায়িত্ব দিচ্ছেন মুকেশ আম্বানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৯ জুন ২০২২

গতকালই বড় রদবদল হয়েছে রিলায়েন্স জিওতে। চেয়ারম্যান পদ ছাড়েন মুকেশ আম্বানি। ওই পদে বসেছেন মুকেশপুত্র আকাশ আম্বানি। এবার রিলায়েন্স রিটেলের চেয়ারম্যান হতে চলেছেন মুকেশ কন্যা ইশা আম্বানি। বুধবার (২৯ জুন) এই বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে রিলায়ন্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ। বোঝা যাচ্ছে, রিলায়েন্স গ্রুপের ভবিষৎ পরবর্তী প্রজন্মের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছেন ভারতের অন্যতম ধনী শিল্পপতি মুকেশ আম্বানি।

গত বছর মুকেশ বলেছিলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নেতৃত্বে পরিবর্তন আসছে। পরের প্রজন্ম আরও দায়িত্ব নিচ্ছে।

তিনি বলেন, সন্তানদের মধ্যে আমি সেই প্রতিভা ও সম্ভাবনা দেখতে পাচ্ছি, যা রিলায়েন্সের প্রতিষ্ঠাতা আমার বাবা ধীরুভাই আম্বানির মধ্যে ছিল। তিনি আশা করেন, ধীরুভাইয়ের মতোই ভারতের আর্থিক বিকাশে অবদান রাখবে আম্বানি পরিবারের ভবিষৎ প্রজন্ম। জানা গেছে, আকাশেরই যমজ বোন ইশা। এছাড়াও রয়েছেন মুকেশের ছোট ছেলে অনন্ত আম্বানি।

২০১৫ সালে পারিবারিক ব্যবসায় যোগ দেন ইশা। তিনি জিও প্ল্যাটফর্ম, জিও লিমিটেড, আরভিএলের বোর্ড অব ডিরেক্টরসদের অন্যতম। গতকালের আগে পর্যন্ত ভাই আকাশও তাই ছিলেন। কিন্তু বোর্ড মিটিংয়ের পর বদলে যায় চিত্র। বর্তমানে আকাশ আম্বানি রিলায়েন্স জিওর চেয়ারম্যান। এবার ইশাও বড় দায়িত্ব নিতে চলেছেন। তিনি ইয়েল ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। ২০১৮ সালে ব্যবসায়ী অজয় পিরামলের ছেলে আনন্দ পিরামলের সঙ্গে বিয়ে হয় আম্বানি কন্যার।

গতকাল চেয়ারম্যান পদ ছাড়াও একাধিক পরিবর্তন হয়েছে রিলায়েন্স জিওতে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর পদে বসানো হয়েছে পঙ্কজ মোহন পাওয়ারকে। রিলায়েন্স জিও-র অতিরিক্ত ডিরেক্টর পদে বসেছেন রামিন্দর সিং গুজরাল ও কে ভি চৌধুরী।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]