তুরস্কের প্রথম ইলেকট্রিক গাড়ির কারখানা উদ্বোধন

মু. তারিকুল ইসলাম
মু. তারিকুল ইসলাম মু. তারিকুল ইসলাম , তুর্কি পিএইচডি গবেষক, ইস্তাম্বুল, তুরস্ক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ৩১ অক্টোবর ২০২২
টগের কারখানা উদ্বোধন করলেন এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ান জাতীয় গাড়ি কারখানার উদ্বোধন করেছেন। শনিবার (২৯ অক্টোবর) দেশটির প্রজাতন্ত্র দিবসের ৯৯তম বার্ষিকী উদযাপনকে স্মরণীয় করে রাখতে ‘টগ’ নামের নতুন এই ব্র্যান্ডের উদ্বোধন করেন তিনি।

jagonews24টগের উৎপাদন কেন্দ্র উদ্বোধন করেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, আমরা আমাদের ৬০ বছর বয়সী স্বপ্নের পূর্ণতা প্রত্যক্ষ করছি। টগ হলো সেই প্রকল্প, যা আমাদের দেশের শক্তিশালী ভবিষ্যৎ গঠন করবে। ‘টগ’ তুরস্কের প্রথম অভ্যন্তরীণভাবে উৎপাদিত বৈদ্যুতিক সি-এসইউভি গাড়ি। ব্র্যান্ডটি কিছুদিনের মধ্যে বিশ্বে সুনাম অর্জন করবে।

jagonews24উদ্বোধনের আগে টগের উৎপাদন কেন্দ্র

তিনি বলেন, এ গাড়ি দেখেই ইউরোপীয়রা বলবে, ওই যে তুর্কিরা আসছে। অর্থ্যাৎ গাড়িটি তুরস্কের প্রতীক হয়ে উঠতে যাচ্ছে। আগামী বছরের প্রথম প্রান্তিকে এ গাড়ি বাজারে আসবে। এটি পূর্ণ উৎপাদন ক্ষমতায় বছরে এক লাখ ৭৫ হাজার গাড়ি তৈরি করতে পারবে। এ কারখানায় চার হাজার ৩০০ জনের প্রত্যক্ষ এবং ২০ হাজার জনের পরোক্ষ কর্মসংস্থান হবে।

jagonews24তুরস্কের প্রথম ইলেট্রিক গাড়ি টগ

গাড়িটির চার্জিংয়ের জন্য দেশের ৮১টি প্রদেশে দেড় হাজারের বেশি চার্জিং ইউনিট স্থাপন করা হবে। এজন্য ৫৪টি কোম্পানিকে বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন অপারেটিং লাইসেন্স দেওয়া হয়েছে। তুরস্কের নাগরিকরা ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টগ গাড়ির প্রি-অর্ডার করতে পারবেন।

jagonews24টগ পরিবারের সঙ্গে প্রেসিডেন্ট এরদোয়ান

এরদোগান বলেন, জনগণ যেন সহজেই এ গাড়ি কিনতে পারে সেজন্য তাদের সুযোগ করে দিন। যেহেতু আমরা এই গাড়িটিকে তুরস্কের গাড়ি বলি, তাই আসুন একসাথে যা প্রয়োজন তা করি।

jagonews24টগ সিইও গুরকান কারাকাস

তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী বছরের এ সময়ে টগের এ ইলেকট্রিক গাড়িটি একটি মর্যাদাপূর্ণ তুর্কি ব্র্যান্ড হিসেবে বিশ্বের অনেক দেশের রাস্তায় নামবে। যখন টগ এই সমস্ত মডেল নিয়ে ইউরোপের রাস্তায় প্রবেশ করবে, তখন সেসব দেশের লোকজন বলবে ওই যে তুর্কিরা আসছে।

jagonews24তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান পরীক্ষামূলক গাড়ি ড্রাইভ করেন

২০১৮ সালের জুনে পাঁচটি শীর্ষস্থানীয় শিল্প গোষ্ঠী আনাদোলু গ্রুপ, বিএমসি, কোক গ্রুপ, তুর্কসেল ও জোরলু হোল্ডিং এবং তুর্কি ইউনিয়ন অব চেম্বারস এবং কমোডিটি এক্সচেঞ্জ টগ গাড়ি তৈরিতে হাত মেলায়। গাড়িটি ইতালির পিনিনফারিনা ডিজাইন কোম্পানি দ্বারা ডিজাইন করা হয়েছে।

jagonews24টগের ব্যাপক উৎপাদনের লক্ষ্যে তুরস্কের বুরসা গেমলিকতে পরিবেশবান্ধব উৎপাদন কেন্দ্র

কর্তৃপক্ষ ব্যাটারির জন্য উন্নত লিথিয়াম-আয়ন ব্যাটারি প্রযুক্তি কোম্পানি ফারাসিসকে বেছে নিয়েছে। দ্রুত চার্জিংসহ গাড়িটি ৩০ মিনিটের মধ্যে ৮০ শতাংশে চার্জে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এর গতিসীমা থাকবে ঘণ্টায় ৩০০ থেকে ৫০০ কিলোমিটার।

jagonews24টগ পরিবারের সঙ্গে প্রেসিডেন্ট এরদোয়ান

শূন্য থেকে ১০০ কিমি/ঘণ্টা গতিতে গাড়িটিকে নিতে সময় লাগবে প্রায় ৭.৬ সেকেন্ড। গাড়িটি ৪জি এবং ৫জি-এর মাধ্যমে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকবে। টগ ২০৩০ সাল পর্যন্ত পাঁচটি ভিন্ন মডেল- এসইউভি, সেডান, সি-হ্যাচব্যাক, ভি-এসইউভি, এবং বি-এমপিভি তৈরি করবে।

এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।