ফ্রান্স, স্পেন ও রাশিয়াকে ৪০ লাখ ব্যারেল তেল দিচ্ছে ইরান


প্রকাশিত: ০৩:২৮ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৬

ফ্রান্স, স্পেন ও রাশিয়ার চারটি তেল কোম্পানিকে অপরিশোধিত তেল সরবরাহ করতে ৪০ লাখ ব্যারেল তেল নিয়ে ইউরোপের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে ইরানের বেশ কয়েকটি ট্যাংকার। ইরানের জাতীয় তেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক রোকনুদ্দিন জাওয়াদি এ ঘোষণা দিয়েছেন।
 
ইরানের জ্বালানি নিউজ নেটওয়ার্ক ‘শানা’কে তিনি জানান, মোট তেলের মধ্যে ২০ লাখ ব্যারেল কিনেছে ফ্রান্সের টোটাল কোম্পানি এবং বাকি ২০ লাখ ব্যারেল কিনেছে স্পেন ও রাশিয়ার দুটি কোম্পানি। এসব তেল ইউরোপে শোধন করা হবে।
 
ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর গত বৃহস্পতিবার দেশটি প্রথমবারের মতো ইউরোপীয় ক্রেতাদের জন্য প্রতিযোগিতামূলক দাম ঘোষণা করেছে। সৌদি আরবের চেয়ে প্রতি ব্যারেলে এক ডলার কম দাম ধরা হয়েছে।
 
গত ১৮ জানুয়ারি রোকনুদ্দিন জাওয়াদি জানিয়েছিলেন, নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ইরানের তেল মন্ত্রণালয় প্রতিদিন পাঁচ লাখ ব্যারেল তেল উত্তোলন বাড়ানোর নির্দেশ দিয়েছে। নিষেধাজ্ঞা পরবর্তী ছয় মাসের মধ্যে ইরান প্রতিদিন দশ লাখ ব্যারেল অপরিশোধিত তেল বিক্রি বাড়ানোর পরিকল্পনা নিয়েছে।

এদিকে বিশ্ব বাজারে জ্বালানি তেলের মূল্য প্রায় ১২ শতাংশ বুদ্ধি পেয়েছে।

আরএস/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]