রুশ জ্বালানি তেল আমদানি করছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ২০ জানুয়ারি ২০২৩
ছবি সংগৃহীত

রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করতে যাচ্ছে পাকিস্তান। মার্চ থেকে এই কার্যক্রম শুরু হবে। এ বিষয়ে দুই পক্ষই রাজি হয়েছে। এর আগে রাশিয়া ও পাকিস্তানের মধ্যে বার্ষিক আন্তঃসরকার বৈঠক হয়। খবর জিও নিউজের।

খবরটি নিশ্চিত করে পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক জানিয়েছেন, পাকিস্তান রাশিয়া থেকে তার মোট অপরিশোধিত তেলের ৩৫ শতাংশ আমদানি করতে চায়।

আরও পড়ুন> রাশিয়া থেকে জ্বালানি তেল কিনবে পাকিস্তান

বর্তমানে রাশিয়ার কাছে পাকিস্তানের জন্য তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) নেই বলেও জানিয়েছেন মন্ত্রী।

এদিকে রাশিয়ার জ্বালানিমন্ত্রী নিকোলাই শুলগিনভ বলেছেন, পাকিস্তান রাশিয়া থেকে জ্বালানি কেনার জন্য অর্থ দেবে বন্ধুত্বপূর্ণ দেশগুলোর মুদ্রায়। এই মুহূর্তে তিনি পাকিস্তান সফর করছেন।

পাকিস্তানের সরকার গত বছর রাশিয়ায় কর্মকর্তাদের পাঠিয়েছিল। পরে পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী বলেছিলেন, রাশিয়া ছাড়ে অপরিশোধিত তেল বিক্রি করবে।

আরও পড়ুন> রাশিয়ার সস্তায় গ্যাস বিক্রিতে ক্রেতা হারাচ্ছে ইরান

মূলত পাকিস্তান ঐতিহ্যগতভাবে রাশিয়ার তেল ও গ্যাসের বড় আমদানিকারক নয়।

অন্যদিকে আগে থেকেই রাশিয়া থেকে মূল্য ছাড়ে জ্বালানি তেল কিনছে প্রতিবেশী দেশ ভারত। পশ্চিমাদের নিষেধাজ্ঞার মধ্যেই দেশটি তেল আমদানি করছে। এখন একই পথে হাঁটছে পাকিস্তানও।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।