জেরুজালেমে ১৩ বছরের বালকের গুলিতে দুই ইসরায়েলি আহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমে আবারও ফিলিস্তিনি আক্রমণ। এবার ১৩ বছর বয়সী এক বালকের গুলিতে আহত হয়েছেন দুই ইসরায়েলি নাগরিক। এর একদিন আগে একই শহরে একটি সিনাগগের কাছে বন্দুকহামলায় সাত ইসরায়েলি নিহত হন। খবর আল-জাজিরার।

ইসরায়েলের জরুরি উদ্ধার প্রতিক্রিয়া বিভাগের মুখপাত্র জানিয়েছেন, শনিবারের (২৮ জানুয়ারি) হামলায় ৪৭ বছর বয়সী বাবা এবং তার ২৩ বছর বয়সী পুত্র গুরুতর আহত হয়েছেন। তাদের শরীরের ওপরের অংশে গুলি লেগেছে।

ইসরায়েলি পুলিশের এক মুখপাত্র স্থানীয় আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে এটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, ১৩ বছর বয়সী ওই ফিলিস্তিনি হামলাকারীকে পরে নিরস্ত্র করা হয় এবং সে আহত হয়েছে।

আরও পড়ুন>> ফিলিস্তিনে ইসরায়েলের প্রাণঘাতী হামলায় ফের যুদ্ধের শঙ্কা

এর আগে, গত বৃহস্পতিবার পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে সামরিক অভিযান চালায় ইসরায়েলি বাহিনী। এতে এক বৃদ্ধাসহ অন্তত ১০ ফিলিস্তিনি প্রাণ হারান। কয়েক দশকের মধ্যে পশ্চিম তীরে এটিই ছিল ইসরায়েলের সবচেয়ে প্রাণঘাতী হামলা।

একই দিন জেরুজালেমের উত্তরে আল-রাম শহরে ২২ বছর বয়সী এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে দখলদাররা। এছাড়া, বৃহস্পতিবার রাতভর অবরুদ্ধ গাজা উপত্যকায় বেশ কয়েকবার বিমানহামলাও চালায় ইসরায়েল।

আরও পড়ুন>> পূর্ব জেরুজালেমে বন্দুক হামলা, নিহত ৭

শুক্রবারের হামলার ঘটনায় জড়িত সন্দেহে এ পর্যন্ত অন্তত ৪২ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরায়েলি পুলিশ।

পৃথক এক বিবৃতিতে তারা জানিয়েছে, হামলার পরিপ্রেক্ষিতে পশ্চিম তীরে অতিরিক্ত নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে এবং সেখানে সর্বোচ্চ মাত্রার সতর্কতা জারি করা হয়েছে।

এসব ঘটনায় ওই অঞ্চলে পরিস্থিতি আবারও অগ্নিগর্ভ হয়ে ওঠার আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন>> এবার গাজায় ইসরায়েলের হামলা

১৯৬৭ সালের যুদ্ধে পূর্ব জেরুজেলেম দখল করে নেয় ইসরায়েল এবং পুরো শহরটিকে নিজেদের রাজধানী বলে দাবি করে। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের এক বিরাট অংশ তাদের এ দাবিকে স্বীকৃতি দেয়নি।

অন্যদিকে, ফিলিস্তিনিরা মনে করে, পূর্ব জেরুজালেমই হবে ভবিষ্যতের স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।