রোজা রাখলো ৭ বছরের মিশেল, রাখবে ছোটবোনও

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ২৫ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

‘যেমনটা ভেবেছিলাম, তার চেয়েও সহজ’- জীবনে প্রথমবার সারাদিন রোজা রাখার পর এমনটাই অনুভূতি সাত বছর বয়সী মিশেলের। আর তাকে দেখে আত্মবিশ্বাসী পাঁচ বছর বয়সী মায়েজাহও। মিশেলের মতো তার ছোটবোনও খুব শিগগির রোজা রাখতে চায়।

ভারতীয় বংশোদ্ভূত পরিবারটি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দা। সেখানেই প্রথমবার রোজা রেখেছে মিশেল। তার মা মেহনাজ খালিজ টাইমসকে জানান, সেহরিতে খাসির পোলাও রান্না করেছিলেন তিনি, যেন সারাদিন রোজা রাখলেও মিশেলের শরীরে পুষ্টির অভাব না হয়।

আরও পড়ুন>> অমুসলিম হয়েও প্রতি রমজানে রোজা রাখেন তিনি

শিশুদের জন্য রোজা রাখা বাধ্যতামূলক নয়। তবে বড়দের অনুকরণে অনেক বাচ্চাই রোজা রাখতে চায়। রোজা রাখা কঠিন ছিল না জানিয়ে মিশেল বলে, সময় খুব দ্রুত কাটছিল। আমরা যারা রোজা ছিলাম, স্কুলের বিরতির সময় সবাই অন্য কক্ষে চলে গিয়েছিলাম। আমরা একসঙ্গে খেলেছি, খুব মজা হয়েছে।

তবে বাড়ি ফেরার পর থেকেই ঘড়ির কাটা যেন ধীর হয়ে গিয়েছিল। ছোট্ট মেয়েটির কথায়, বাড়িতে আসার পর মনে হলো, সময় যেন আর কাটছে না।

আরও পড়ুন>> দৈনিক ১৬ বার সূর্যাস্ত: মহাকাশকেন্দ্রে কীভাবে রোজা রাখবেন আলনেয়াদি?

মেহনাজ জানান, ডায়েটে বাধ্যবাধকতার কারণে মিশেল গম, বাদাম ও দুগ্ধজাত কোনো খাবার খেতে পারবে না। তাই ইফতারের জন্য দোসা ও কাবাব বানিয়েছিলাম। আর সে লেমোনেড বানাতে অনুরোধ করেছিল।

ছোট্ট মেয়েটি জানায়, পরিবারের সঙ্গে ইফতার সে দারুণ উপভোগ করেছে। মিশেলের কথায়, কীভাবে সারাদিন রোজা ছিলাম সে বিষয়ে কাজিনদের জানানোর জন্য আমি খুবই উত্তেজিত।

আরও পড়ুন>> রমজানে আমিরাতে ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়

সাত বছরের মেয়েটি জানিয়েছে, যদিও প্রথম রোজার শেষ অর্ধেক কিছুটা কঠিন কেটেছে, তবু এবারের রমজানে অন্তত অর্ধেক রোজা সে রাখার চেষ্টা করবে।

মিশেলের নিষ্পাপ স্বীকারোক্তি, গত কয়েক বছর ধরে আমি দিনের অর্ধেক রোজা রেখেছিলাম। সেই অভিজ্ঞতা এবার সাহায্য করেছে। আমি আগামীকাল এবং তার পরের কয়েকদিনও রোজা রাখতে চাই। সম্ভব হলে ১৫টি রোজা রাখবো।

আরও পড়ুন>> ইতিহাসে প্রথমবার বর্ণিল সাজে রমজানকে স্বাগত জানাচ্ছে লন্ডন

মিশেলকে দেখে রোজা রাখার জন্য দারুণ অনুপ্রাণিত তার ছোট বোন মায়েজাহও। পাঁচ বছরের মেয়েটি ঘোষণা দিয়েছে, আমিও সেহরির জন্য উঠবো এবং ওর মতো রোজা রাখবো।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।