ইতিহাসে প্রথমবার বর্ণিল সাজে রমজানকে স্বাগত জানাচ্ছে লন্ডন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২২ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

ইতিহাসে প্রথমবারের মতো মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্রতম মাস রমজান উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পশ্চিম প্রান্ত। প্রায় ৩০ হাজার বাতির আলোয় উজ্জ্বল হয়ে উঠেছে গোটা এলাকা। রমজান উপলক্ষে ব্রিটিশ শহরটিতে এ ধরনের সাজসজ্জা আগে কখনো দেখা যায়নি। খবর বিবিসির।

পশ্চিম লন্ডনের লিসেস্টার স্কয়ারের সঙ্গে পিকাডিলির সংযোগ ঘটানো কভেন্ট্রি স্ট্রিটে গেলেই এখন দেখা যাচ্ছে, মাথার ওপর উজ্জ্বল আলোয় জ্বলজ্বল করছে ‘হ্যাপি রামাদান’ (শুভ রমজান) লেখা।

আরও পড়ুন>> সৌদিতে রমজানের চাঁদ দেখা যায়নি, রোজা শুরু ২৩ মার্চ

jagonews24

সম্প্রতি এই আলোকসজ্জার উদ্বোধন করেছেন লন্ডনের মেয়র সাদিক খান। শহরটিতে বসবাসরত ১৩ লাখ মুসলিমের মতো তিনিও অধীর আগ্রহে অপেক্ষা করছেন রমজানের জন্য।

আরও পড়ুন>> সবচেয়ে খরুচে রমজান এবার!

জানা গেছে, এই প্রদর্শনীর উদ্যোক্তার নাম আয়েশা দেশাই। ক্রিসমাস লাইটে অনুপ্রাণিত হয়ে রমজান উপলক্ষে একই ধরনের আলোকসজ্জার আয়োজন করতে চেয়েছিলেন তিনি।

jagonews24

আয়েশা বলেন, এটি ক্রিসমাস লাইটের মতো করার ইচ্ছা ছিল আমার। মনে পড়ে, বড় হওয়ার সময় আমার বোনের সঙ্গে (লন্ডনে) ক্রিসমাস লাইট দেখতে যেতাম। আমার মধ্যপ্রাচ্যেও থাকার সুযোগ হয়েছিল। আমি সেই আনন্দ ও জাদু লন্ডনে আনতে চেয়েছিলাম, যে শহর থেকে আমি এসেছি।

আরও পড়ুন>> রমজানে সুলভমূল্যে মাংস-ডিম বিক্রি করবে প্রাণিসম্পদ মন্ত্রণালয়

রমজান উপলক্ষে লন্ডনকে সাজানোর এই উদ্যোগ তিন বছর আগে শুরু করেছিলেন আয়েশা দেশাই। সেটি শেষপর্যন্ত বাস্তবে রূপ নেওয়ায় আবেগাপ্লুত তিনি। আয়েশা বলেন, এটি অবিশ্বাস্য। মানুষের প্রতিক্রিয়া দেখে আমি অভিভূত।

jagonews24

তিনি বলেন, এটি মুসলিমদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস। আমি সেই সচেতনতা বাড়ানোর পাশাপাশি আমাদের প্রতিবেশীদের জানাতে চেয়েছিলাম, এটি আমাদের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ ও আমার কাছে বছরের সবচেয়ে প্রিয় মাস এবং আজ আমি এখানে থাকতে পেরে কৃতজ্ঞ।

jagonews24

রমজান উপলক্ষে লন্ডনের শুধু পশ্চিম অংশই নয়, বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে শহরের অন্যান্য প্রান্তেও। যেমন- দক্ষিণ কেনসিংটনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়ামে উন্মুক্ত ইফতারের আয়োজন করা হবে। মিউজিয়ামটিতে একটি অস্থায়ী মসজিদ এবং রমজান প্যাভিলিয়নও তৈরি করা হয়েছে।

আরও পড়ুন>> রমজান উপলক্ষে আমিরাতে হাজারের বেশি কারাবন্দির মুক্তি

এছাড়া, স্ট্যামফোর্ড ব্রিজ স্টেডিয়ামের পিচের পাশে উন্মুক্ত ইফতার আয়োজন করবে ফুটবল ক্লাব চেলসি। ব্রিটিশ ক্লাব এবং প্রিমিয়ার লিগ স্টেডিয়ামটির জন্য এ ধরনের আয়োজন এটিই হবে প্রথম। মাসের শেষের দিকে একই কাজ করবে ওয়েম্বলি স্টেডিয়ামও।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।