রমজানে গরিবদের বিনামূল্যে আটা দিচ্ছে পাকিস্তান সরকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ৩০ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংকটে ভোগা পাকিস্তানে দ্রব্যমূল্য আকাশ ছুঁয়েছে। মূল্যস্ফীতি পৌঁছেছে ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে। এক বছরে দেশটিতে আটার দাম বেড়েছে ৪৫ শতাংশের ওপর। ফলে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য কিনতেই হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ।

এর মধ্যেই শুরু হয়েছে রমজান মাস। পবিত্র এই মাসে দরিদ্রদের কষ্ট কমাতে সম্পূর্ণ বিনামূল্যে আটা বিতরণ করছে পাকিস্তান সরকার। তবে বিনাখরচের সেই আটা নিতে ব্যাপক হুড়োহুড়ি দেখা দিচ্ছে মানুষের মধ্যে। এরই মধ্যে দেশটির বিভিন্ন স্থানে আটা নিতে গিয়ে পদদলিত হয়ে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। ঘটেছে লুটপাটের ঘটনাও।

আরও পড়ুন>> সবচেয়ে খরুচে রমজান এবার!

পাঞ্জাবের তথ্যমন্ত্রী আমির মীর জানিয়েছেন, প্রদেশটির পূর্বাঞ্চলে একাধিক আটা বিতরণকেন্দ্রে দুই নারীসহ চারজন প্রাণ হারিয়েছেন। তবে মৃতদের মধ্যে দুজনের আগে থেকেই স্বাস্থ্যগত সমস্যা ছিল।

jagonews24

তিনি বলেছেন, কিছু জায়গায় ভিড়ের কারণে বেশ কয়েকজন আহতও হয়েছেন। মুখ্যমন্ত্রী মহসিন নকভি এসব ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন>> রমজানে আমিরাতে ৭৫ শতাংশ পর্যন্ত মূল্যছাড়

খাইবার পাখতুনখোয়া প্রদেশের খাদ্য কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে গত সপ্তাহে একটি আটা বিতরণকেন্দ্রে পদদলিত হয়ে আরেকজন নিহত হয়েছেন। বিভিন্ন স্থানে ট্রাক ও বিতরণকেন্দ্র থেকে হাজার হাজার ব্যাগ আটা লুটও করা হয়েছে।

প্রাদেশিক খাদ্য কর্মকর্তা খান গালিব বলেন, এখানে দুর্ভাগ্যজনকভাবে পদদলিত ও লুটপাটের কিছু ঘটনা ঘটেছে। বিতরণকেন্দ্রে পুরুষদের প্রচণ্ড ভিড় ও পদদলনের কারণে ভোগান্তিতে পড়েছেন নারীরা৷

আরও পড়ুন>> বাংলাদেশে সোনার দাম দুবাই-পাকিস্তানের চেয়ে বেশি!

jagonews24

প্রাদেশিক খাদ্যমন্ত্রী ফজল এলাহি বলেছেন, তারা ৫৭ লাখের বেশি পরিবারকে আটা দেওয়ার জন্য ১ হাজার ৯৭৭ কোটি পাকিস্তানি রুপি খরচের পরিকল্পনা করেছেন।

আরও পড়ুন>> পাকিস্তান পারেনি, বাংলাদেশ পেরেছে

হাজার হাজার মানুষ প্রাণের ঝুঁকি নিয়ে বিনামূল্যে আটা সংগ্রহে ভিড় করা পাকিস্তানে চলমান চরম আর্থিক সংকটের প্রতিফলন বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

সূত্র: রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।