ইয়েমেন যুদ্ধ বন্ধে আলোচনার উদ্যোগ সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ এএম, ১০ এপ্রিল ২০২৩

স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছানোর লক্ষ্যে সৌদি আরবের একটি প্রতিনিধিদল ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে আলোচনা শুরু করতে যাচ্ছে। এর মধ্যস্থতা করছে মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ ওমান। সৌদি ও ওমানের প্রতিনিধিদল এরই মধ্যে ইয়েমেনের রাজধানী সানায় অবস্থান করছে।

এদিকে, সৌদি আরবের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। তবে হুতি বিদ্রোহী পরিচালিত সংবাদ সংস্থা সাবা বলেছে, বর্তমানে সানায় সৌদি ও ওমানের প্রতিনিধিদল অবস্থান করছে।

একটি ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে, হুতি নেতা মোহাম্মদ আলী আল-হুতি সৌদি এক নেতার সঙ্গে হাত মেলাচ্ছেন। তবে তাঁর মুখ অস্পষ্ট ছিল। বিষয়টিকে ইয়েমেনে যুদ্ধের অবসান ঘটাতে পারে, এমন একটি চুক্তিতে পৌঁছানোর জন্য উভয় পক্ষের ইচ্ছার আরেকটি উল্লেখযোগ্য চিহ্ন হিসেবে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে, আনুষ্ঠানিক ঘোষণা না এলেও এ মাসের শেষেই চুক্তি করতে পারে উভয় পক্ষ।

আরও পড়ুন>> চলতি সপ্তাহেই সৌদি সফর করবে ইরানি প্রতিনিধিদল

বার্তা সংস্থা রয়টার্স জানায়, হুতি সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের প্রেসিডেন্ট মাহদি আল-মাশাতের সঙ্গে সফররত প্রতিনিধিদলের বৈঠক হবে। বৈঠকে অবরোধ প্রত্যাহার, আগ্রাসনের অবসান, ইয়েমেনি জনগণের অধিকার পুনরুদ্ধারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, চুক্তির এ পর্যায়ে দুই পক্ষ পারস্পরিক আস্থা তৈরিতে কাজ করছে। এর মধ্যে বন্দী বিনিময় ও আমদানি নিষেধাজ্ঞা শিথিল করার মতো নানা বিষয় রয়েছে।

এদিকে সৌদি আরব গত শনিবার ১৩ জন হুতি বন্দীকে মুক্তি দিয়েছে। হুতি বিদ্রোহীদের এক মুখপাত্র এ তথ্য দিয়েছেন বলে জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

আরও পড়ুন>>  সৌদি-ইরানকে এক করলো চীন, পশ্চিমাদের মাথাব্যথা

হুতি কর্মকর্তা আবদুল-কাদের আল-মুর্তজা টুইটারে বলেন, মুক্তি পাওয়া ১৩ জন হুতি বন্দী সানায় এসেছেন। হুতিরা আগে এক সৌদি বন্দীকে মুক্তি দেয়। এর বিনিময়ে ১৩ হুতি বন্দীদের মুক্তি দিয়েছে সৌদি।

হুতি বিদ্রোহীরা কবে সৌদির বন্দীকে মুক্তি দিয়েছে, তা উল্লেখ করেননি আবদুল-কাদের। এ বিষয়ে সৌদি সরকারের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্যও পাওয়া যায়নি। বড় ধরনের বন্দী বিনিময়ের ব্যাপারে বিবদমান পক্ষগুলোর মধ্যে একটি সমঝোতা হয়েছে। এ সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের আগেই ১৩ জন হুতি বন্দীকে মুক্তি দিল সৌদি।

ইয়েমেন সরকারকে হটিয়ে ২০১৫ সাল থেকে সানার নিয়ন্ত্রণ নেয় হুতি বিদ্রোহীরা। এরপরই হুতি ও সরকারকে সমর্থনকারী সৌদি নেতৃত্বাধীন জোটের মধ্যে যুদ্ধ শুরু হয়।

আরও পড়ুন>> বড় দুই মুসলিম দেশের পুনর্মিলনে অস্বস্তিতে যুক্তরাষ্ট্র-ইসরায়েল

সূত্র: বিবিসি, আল জাজিরা

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।