পুনর্নির্বাচন

৮০ বছর বয়সে বাইডেন কি পারবেন?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৯ পিএম, ২৭ এপ্রিল ২০২৩
ছবি: সংগৃহীত

বলা হয়, সময় কারও জন্য অপেক্ষা করে না। ৮০ বছর বয়সী জো বাইডেনের জন্যেও এটি সত্য। দ্বিতীয়বার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পথে তার জন্য বড় বাধা হয়ে উঠতে পারে এই বয়স।

বাইডেন গত মঙ্গলবার (২৫ এপ্রিল) ঘোষণা দিয়েছেন, তিনি আরও চার বছর হোয়াইট হাউসে দায়িত্ব পালন করতে চান। কিন্তু এনবিসি নিউজের সাম্প্রতিক জরিপে দেখা যাচ্ছে, মার্কিন ভোটাররা এ নিয়ে সংশয়ে রয়েছেন।

জরিপ বলছে, ৭০ শতাংশ মার্কিনি এবং ৫১ শতাংশ ডেমোক্র্যাট মনে করেন, বাইডেনের আবার নির্বাচনের দাঁড়ানো ঠিক হবে না। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় অর্ধেকই চান, তিনি যেন সরে দাঁড়ান। তাদের কাছে বাইডেনের বয়স বড় উদ্বেগের বিষয়।

আরও পড়ুন>> ক্যানসার আক্রান্ত বাইডেন

জো বাইডেন এখনই যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচাইতে বয়স্ক প্রেসিডেন্ট। পুনর্নির্বাচিত হলে যখন তিনি ফের শপথ নেবেন, ততদিনে তার বয়স হবে ৮২ বছর। আর চার বছরের দ্বিতীয় মেয়াদ শেষে ৮৬ বছর।

jagonews24২০২১ সালের মার্চে প্লেনের সিঁড়িতে তিনবার হোঁচট খেয়েছিলেন বাইডেন।

যুক্তরাষ্ট্র সরকার বিমার জন্য বয়স ও প্রত্যাশিত আয়ু বিষয়ক যে গাণিতিক চার্ট ব্যবহার করে, তাতে দেখা যায়, ৮২ বছর বয়সী একজন মানুষ আর ৬ দশমিক ৭৭ বছর বাঁচার আশা করতে পারেন এবং ১২ মাসের মধ্যে তার মৃত্যুর আশঙ্কা ৮ শতাংশ।

দ্বিতীয়বার নির্বাচনে দাঁড়ানোর ঘোষণা দিয়ে জো বাইডেনের টিম যে ভিডিও প্রকাশ করেছে, তাতে তিনি মার্কিন জনগণের ব্যক্তিগত স্বাধীনতার রক্ষার ওপর জোর দিয়েছেন। রিপাবলিকান প্রতিপক্ষ কীভাবে এই স্বাধীনতা হুমকির মুখে ফেলতে পারে তা নিয়ে সতর্ক করেছেন। কিন্তু তার বয়সের বিষয়টি নিয়ে এই ভিডিওতে সরাসরি কোনো কথা বলা হয়নি। পরিবর্তে ভিডিওতে বাইডেনের প্রাণবন্ত কিছু ছবি ব্যবহার করা হয়েছে, যেখানে দেখা যায় তিনি জগিং করছেন, লোকজনের সঙ্গে কথা বলছেন, হাত মেলাচ্ছেন।

আরও পড়ুন>> জিল বাইডেন ও কমলা হ্যারিসের স্বামীর ‘চুম্বনের’ ভিডিও ভাইরাল

এই ভিডিওতে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেও বারবার দেখানো হয়েছে। জো বাইডেন যদি দায়িত্বপালনে অক্ষম হয়ে পড়েন, তখন তিনিই প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন। কমালা হ্যারিসের বয়স এখন ৫৮ বছর। জো বাইডেনের টিম আশা করছে, কমলা হ্যারিসের উপস্থিতি তাদের নির্বাচনী প্রচারণায় গতি ও প্রাণের সঞ্চার করবে।

এখানে উল্লেখ্য, ২০১২ সালে বারাক ওবামা পুনর্নির্বাচনের জন্য যে ভিডিও প্রকাশ করেছিলেন, তাতে কিন্তু তার তৎকালীন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ছিলেন না।

jagonews24ফেব্রুয়ারিতে বাৎসরিক মেডিক্যাল চেক-আপ থেকে ফিরে হোয়াইট হাউসের লনে দৌড়াচ্ছেন বাইডেন। ছবি সংগৃহীত

বাইডেনের বয়স নিয়ে যেসব প্রশ্ন উঠেছে, এই ভিডিও সেসব প্রশ্নের জবাব দেওয়ার জন্য যথেষ্ট নয় বলে মনে করেন সেন্টার ফর পলিটিক্যাল ফিউচারের পরিচালক বব শ্রাম। তিনি এর আগে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী অ্যাল গোর এবং জন কেরির নির্বাচনী প্রচারণায় জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন।

শ্রাম বলেন, আপনার বয়স নিয়ে যেসব প্রশ্ন উঠেছে, সেগুলোর জবাব আপনাকে দিতে হবে খুবই প্রাণবন্ত ও উদ্দীপ্ত এক নির্বাচনী প্রচারণা চালিয়ে। কথা বলে এগুলোর জবাব দিলে চলবে না।

তিনি বলেন, বয়সের বিষয়টি বড় ইস্যু হবে, যদি বাইডেন নির্বাচনী প্রচারণায় বড় কোনো ভুল করেন বা তার নির্বাচনী প্রচারাভিযানের সময় কোনো হোঁচট খান। আর যদি এমন কিছু ঘটেই যায়, রিপাবলিকানরা কিন্তু এই সুযোগ হাতছাড়া করবে না। তারা এরই মধ্যে বাইডেনের প্রত্যেকটি বেফাঁস মন্তব্য নিয়ে প্রচারণা চালাচ্ছে। এক্ষেত্রেও তারা বলার চেষ্টা করবে, বাইডেনের আসলে আর প্রেসিডেন্ট পদে থাকার সক্ষমতা নেই।

গত বছর মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ৫৪ জন রিপাবলিকান সদস্য হোয়াইট হাউসের কাছে পাঠানো এক চিঠিতে জো বাইডেনের জ্ঞান-বুদ্ধি কতটা সজাগ তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং তার ডিমেনশিয়া (স্মৃতিভ্রংশ) হয়েছে কি না পরীক্ষার দাবি জানান।

আরও পড়ুন>> ঋষি সুনাককে চিনতে না পেরে সরিয়ে দিলেন বাইডেন!

প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে বাইডেন কতগুলো ভুল পদক্ষেপ বা ভুল বিবৃতি দিয়েছেন, সেগুলোর একটি তালিকাও ছিল ওই চিঠিতে।

এতে রিপাবলিকান প্রতিনিধিরা আরও বলেন, এসব বেফাঁস কথাবার্তা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। কারণ আপনি সম্প্রতি এধরনের আরও যত কাজ করেছেন, এগুলো তার অংশ মাত্র। এগুলো প্রমাণ করে, আপনি আর আগের মতো সজাগ নেই।

jagonews24বাইডেনের চেয়ে বয়সে চার বছরের ছোট ট্রাম্প। ছবি সংগৃহীত

একই ধরনের সুনির্দিষ্ট অভিযোগ তুলেছেন ডোনাল্ড ট্রাম্পও। ২০২৪ সালের নির্বাচনে এখন পর্যন্ত রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে তিনিই সবচেয়ে এগিয়ে রয়েছেন।

গত বছর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের প্রচারণায় বিভিন্ন রাজনৈতিক সমাবেশে ট্রাম্প বারবার একটি ভিডিও প্রদর্শন করেছিলেন, যেখানে নানা সময় প্রেসিডেন্ট বাইডেনকে বেফাঁস কথাবার্তা বলতে বা হোঁচট খেতে দেখা গেছে।

আরও পড়ুন>> প্লেনের সিঁড়িতে তিনবার হোঁচট খেলেন বাইডেন

২০১২ সালে বারাক ওবামার নির্বাচনী প্রচারণা পরিচালনা করেছিলেন জিম মেসিনা। তিনি বলছেন, ডেমোক্র্যাটরা হয়তো আশা করছেন, ট্রাম্পই রিপাবলিকান প্রার্থী হবেন। কারণ তিনি বয়সে জো বাইডেনের চেয়ে মাত্র চার বছরের ছোট। ফলে বার্ধক্যের ইস্যুটি তখন অনেকটা স্তিমিত হয়ে যাবে।

মেসিনা বলেন, ভোটাররা হয়তো বলতে পারে, দেখো, এরা দুজনেই কিন্তু বৃদ্ধ। এখন আমাকে দেখতে হবে দুজনের মধ্যে কে আমার জন্য ভালো কিছু করবেন।

এছাড়া, এনবিসি নিউজের যে জরিপে প্রেসিডেন্ট বাইডেনের পুনর্নির্বাচনের ব্যাপারে ভোটারদের মধ্যে নিরুৎসাহ দেখা গেছে, সেই জরিপেও একটি ভালো দিক রয়েছে ডেমোক্র্যাটদের জন্য। সেটি হলো- বাইডেন যদি শেষপর্যন্ত পুনর্নির্বাচিত হওয়ার জন্য দাঁড়ান, ৮৮ শতাংশ ডেমোক্র্যাট বলেছেন, তারা অবশ্যই এবং সম্ভবত তাকেই সমর্থন দেবেন।

আরও পড়ুন>> বাইডেন প্রশাসনের অধীনে তৃতীয় বিশ্বযুদ্ধ হতে পারে: ট্রাম্প

শ্রাম বলেন, বাইডেনকে সবসময় খাটো করে দেখা হয়েছে। ২০২০ সালেও তাকে গুরুত্ব দেওয়া হয়নি। প্রথম কয়েকটা প্রাইমারির পর লোকজন তো তাকে খরচের খাতায় লিখে দিয়েছিল। তারপর কিন্তু তিনি ভূমিধস জয় পেলেন।

সূত্র: বিবিসি বাংলা
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।