সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৭ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বৈশ্বিক উষ্ণতা সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা

চলতি বছর আগুন ঝরবে বলে ইঙ্গিত মিলেছিল আগেই। মার্চ মাস থেকেই হাতেনাতে মিলছে তার প্রমাণ। তীব্র তাপপ্রবাহে অতিষ্ট মানুষের জীবন। এর মধ্যেই আরও খারাপ খবর এল জাতিসংঘের পক্ষ থেকে। বলা হয়েছে, ২০২৩ থেকে ২০২৭ সালের মধ্যেই বৈশ্বিক উষ্ণতা সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যাবে। গ্রিনহাউজ গ্যাস ও এল নিনোর দাপটে আগামী দিনে তাপমাত্রার পারদ আরও চড়বে বলে সতর্ক করা হলো।

ইমরান খানের জামিনের মেয়াদ আরও বাড়লো

স্বস্তি পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। কারণ সব মামলায় তার জামিনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বৃদ্ধি করেছে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)।

পম্পেই নগরীতে ৭৮ খ্রিষ্টাব্দের দুই কঙ্কাল উদ্ধার

ইতালির প্রাচীন পম্পেই নগরী থেকে খনন কাজ চালিয়ে দুইটি কঙ্কালের সন্ধান পেয়েছে প্রত্নতত্ত্ববিদরা। ৭৮ খ্রিষ্টাব্দের ভূমিকেম্পই তাদের মৃত্যু হয় বলে ধারণা করা হচ্ছে। সে সময় ভিসুভিয়াস পর্বতের আগ্নেয়গিরির দুই দিনব্যাপী অগ্নুৎপাতের ফলে সৃষ্ট ভূমিকম্পে পম্পেই নগরী সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে যায়। মৃত্যু হয় বহু মানুষের।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণের আহ্বান চ্যাটজিপিটি প্রধানের

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন অত্যাধুনিক চ্যাটবট চ্যাটজিপিটি-এর নির্মাতা। চ্যাটজিপিটি-এর প্রধান সংস্থা ওপেনএআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান মঙ্গলবার (১৬ মে) মার্কিন সিনেট কমিটির সামনে নতুন প্রযুক্তির সম্ভাবনা ও এর ত্রুটিগুলো সম্পর্কে সাক্ষ্য দিয়েছেন। কারণ গত কয়েক মাসে বেশ কিছু এআই মডেল বাজারে এসেছে।

মাঝ আকাশে প্লেনে হঠাৎ তীব্র ঝাঁকুনি, আহত অনেক যাত্রী

প্লেনে মাঝ আকাশে তীব্র ঝাঁকুনির কারণে অনেক যাত্রী আহত হয়েছে। গন্তব্যে পৌঁছানোর পর তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। দিল্লি থেকে এয়ার ইন্ডিয়ার ওই প্লেনটি সিডনির উদ্দেশে যাত্রা করেছিল।

হঠাৎ দেশে ফিরছেন বাইডেন, কোয়াডের বৈঠক বাতিল

জাপানে জি৭ বৈঠকের পরেই যুক্তরাষ্ট্রে ফিরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে অস্ট্রেলিয়া সফর এবং সেখানে অনুষ্ঠিতব্য কোয়াড জোটের বৈঠক বাতিল করতে হয়েছে তাকে। মূলত ঋণ সংকটে যুক্তরাষ্ট্র দেউলিয়া হওয়া ঠেকাতেই সফর কাটছাঁট করে স্বদেশে ফিরতে হচ্ছে মার্কিন প্রেসিডেন্টকে।

নাইজেরিয়ায় মার্কিন গাড়িবহরে হামলা, নিহত ৪

নাইজেরিয়ায় মার্কিন গাড়িবহরে বন্দুকধারীদের হামলায় চারজন প্রাণ হারিয়েছেন। অপহরণ করা হয়েছে আরও তিনজনকে। স্থানীয় পুলিশ এবং মার্কিন কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

ভেঙে পড়তে পারে যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন

স্থাপত্যশৈলীর অনন্য নিদর্শন যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবন। ইউনেস্কোর কাছ থেকে পেয়েছে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি। শতাব্দীপ্রাচীন এই ভবন বহু ইতিহাসেরও সাক্ষী। কিন্তু সেই ভবনটি আর কতদিন রক্ষা করা যাবে, তা নিয়ে ব্রিটিশ এমপি’দের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

গ্রেফতারের ভয়ে গাড়ি থেকে নেমে দৌড় পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রীর

জীবনের সেরা দৌড়টাই হয়তো দৌড়ালেন পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী! পুলিশকে এগিয়ে আসতে দেখেই গাড়ি থেকে নেমে প্রাণপণ দৌড়ে আদালতে ঢুকে পড়েন তিনি। এই দৃশ্য এরই মধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

রুশ নাগরিকদের কথা রাশিয়া ‘শুনছে না’, শুনবে সিআইএ

রাশিয়ার যেকোনো তথ্য দেওয়ার জন্য রুশ নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সামাজিক যোগাযোগমাধ্যমের এক ভিডিওতে মার্কিনিরা এই আহ্বান জানানোর পরপরই গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে মস্কো। বলেছে, তারা পশ্চিমা গুপ্তচর কর্মকাণ্ড নজরদারিতে রেখেছে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।