এবার নিরাপত্তা জোরদারে বেলারুশ সীমান্তে সেনা পাঠালো লাটভিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২০ পিএম, ১৬ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

এবার নিরাপত্তা জোরদারে বেলারুশ সীমান্তে সেনা পাঠিয়েছে লাটভিয়া। সীমান্তরক্ষী বাহিনীকে সহায়তা করতে দেশটির সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। গত ২৪ ঘণ্টায় সীমান্ত দিয়ে ৯৬ বার অনুপ্রবেশের চেষ্টা চালানো হয়েছে বলে খবর পাওয়া গেছে। ফলে বহুমুখী হুমকি তৈরি হয়েছে। খবর আল জাজিরার।

মঙ্গলবার (১৫ আগস্ট) কর্মকর্তারা জানান, ছুটিতে থাকা লাটভিয়ান বর্ডার গার্ডের কর্মকর্তাদের টহলরত সীমান্তরক্ষীদের সহায়তার জন্য কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়। এদিন দেশটির সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে জানায় তারা বহুমূখী হুমকি বেড়ে যাওয়ার তথ্য পেয়েছেন।

আরও পড়ুন: বেলারুশ-পোল্যান্ডে উত্তেজনা বাড়ছেই

বেলারুশ থেকে অনেকেই লাটভিয়ায় প্রবেশের চেষ্টা করছেন। এদের মধ্যে অনেকেই আশ্রয়প্রার্থী এবং শরণার্থী। এর পেছনে বেলারুশ সরকারকে দায়ী করেছে লাটভিয়া।

বিভিন্ন ধরনের হুমকির কারণে সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের ছুটি বাতিল করা হয়েছে। তবে সেখানে কতজন সেনা মোতায়েন করা হয়েছে সে সংখ্যা নিশ্চিত করা হয়নি।

সম্প্রতি বেলারুশ এবং পোল্যান্ডের মধ্যেও উত্তেজনা বাড়তে দেখা গেছে। বেলারুশের দুটি সামরিক হেলিকপ্টার সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডের ভেতরে প্রবেশ করেছে বলে অভিযোগ ওঠে। এরপরেই পোল্যান্ড সরকার তাদের সীমান্তে ১০ হাজার অতিরিক্ত সৈন্য প্রেরণ করেছে।

পোল্যান্ড বলছে, রাশিয়ার ভাড়াটে সৈন্যবাহিনী ওয়াগনার গ্রুপের যোদ্ধারা বেলারুশে অবস্থান করছে। তারা সীমান্তের দিকে অগ্রসর হচ্ছে। রাশিয়ায় ওয়াগনার গ্রুপের বিদ্রোহ ব্যর্থ হওয়ার পর ছয় সপ্তাহ আগে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় এই বাহিনীর যোদ্ধাদের বেলারুশে পাঠিয়ে দেওয়া হয়।

পোল্যান্ডের অভিযোগ, ২০২১ সালের পর থেকে মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে বেলারুশে আগত অভিবাসীদেরকে কর্তৃপক্ষ অবৈধভাবে পোল্যান্ডের ভেতরে ঠেলে দিচ্ছে। বেলারুশ নেতা প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর বিরুদ্ধেও এই অভিবাসীদের উৎসাহিত করার অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৩

কিছু কিছু সামরিক বিশ্লেষক মনে করেন, পোল্যান্ডে বেলারুশের সামরিক হেলিকপ্টার ঢুকে পড়ার ঘটনা থেকে ধারণা করা যায় যে, রাশিয়া বাল্টিক দেশগুলোতে আক্রমণের পরিকল্পনা করছে।

তবে গবেষণা প্রতিষ্ঠান রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস অর্গানাইজেশনের বিশ্লেষক অধ্যাপক ম্যালকম চামার্স বলছেন, রাশিয়া এবং বেলারুশ পরিস্থিতি পরীক্ষা করে দেখার অংশ হিসেবে ন্যাটোর সদস্য দেশের ভেতরে ঢুকে পড়ার এই মহড়া চালিয়েছে। এর মধ্য দিয়ে তারা দেখতে চাইছে ন্যাটো জোট কিভাবে এর জবাব দেয়।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।