সৌদি আরবে গৃহকর্মী নিয়োগে শীর্ষে বাংলাদেশ-ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ১৭ আগস্ট ২০২৩
ছবি: সংগৃহীত

বাংলাদেশসহ ২৯ দেশ থেকে গৃহকর্মী নেওয়ার প্রক্রিয়া অব্যাহত রয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়। আর এ নিয়োগের তালিকায় শীর্ষে অবস্থান করছে পাকিস্তান, বাংলাদেশ, ভারতের মতো দেশ। বুধবার (১৬ আগস্ট) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদিতে নারী কর্মীদের সুরক্ষায় তৈরি করা আইটি প্লাটফর্ম মুসানেদ জানিয়েছে, গত মাসে দেশটিতে ৭৫ হাজার ৬৫৩ জন গৃহকর্মী নিয়োগ দেওয়া হয়েছে। আর এ নিয়োগের তালিকায় শীর্ষে ছিল পাকিস্তান, বাংলাদেশ, ফিলিপাইন, ভারত ও ইথিওপিয়া।

আরও পড়ুন: অধিকাংশ আরব তরুণের চোখে তুরস্ক-চীন এখন ‘শক্তিশালী মিত্র’

গৃহকর্মীদের মধ্যে পুরুষ ও নারী উভয় নিয়োগ দেওয়া হচ্ছে। যেসব সেক্টরে গৃহকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে তার মধ্যে উল্লেখ্যযোগ্য হলো নিরাপত্তা প্রহরী, চালক, বাড়ির কৃষক ও বাবুর্চি।

এদিকে, সম্প্রতি বিভিন্ন দেশ থেকে বিদেশি গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ খরচের সীমা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। জানা যায়, গৃহকর্মী নিয়োগে উগান্ডা থেকে ৯ হাজার ৫০০ রিয়াল, থাইল্যান্ড থেকে ১০ হাজার রিয়াল, কেনিয়া থেকে ১০ হাজার ৮৭০ রিয়াল, বাংলাদেশ থেকে ১৩ হাজার রিয়াল, শ্রীলঙ্কা থেকে ১৫ হাজার রিয়াল, ফিলিপাইন থেকে ১৭ হাজার ২৮৮ রিয়াল, বুরুন্ডি থেকে ৭ হাজার ৫০০ ও ইথিওপিয়া থেকে ৬ হাজার ৯০০ রিয়ালের মধ্যে রাখতে হবে।

আরও পড়ুন: সৌদি আরবে এক বছরে সাড়ে তিন লাখের বেশি ডিভোর্স

এ খরচের মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত। মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছে, সরকারিভাবে নিয়োগের ক্ষেত্রে মুসানেদের মাধ্যমে চুক্তি পরিচালনা করতে হবে।

২০১৫ সালে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে গৃহকর্মী নেওয়ার জন্য চুক্তি হয়। এর মাধ্যমে সাত বছর বন্ধ থাকার পর বাংলাদেশ থেকে সৌদি আরবে জনশক্তি রপ্তানি শুরু হয়েছে। সৌদি সরকার তখন ২ লাখের বেশি নারীকর্মীর চাহিদা জানিয়েছিল। বিপরীতে বাংলাদেশ প্রতি মাসে ১০ হাজার নারী গৃহকর্মী পাঠানোর কথা বলে। এখন পর্যন্ত সব মিলিয়ে ৩ লাখের বেশি বাংলাদেশি গৃহকর্মী সৌদি আরবে কাজ করছেন বলে জানা যায়।

আরও পড়ুন: সৌদি আরবের বেশ কিছু অঞ্চলে ভারী বৃষ্টিসহ বজ্রপাতের পূর্বাভাস

সাম্প্রতিক বছরগুলোতে নির্যাতনের শিকার হয়ে বিপুল সংখ্যক নারী গৃহকর্মী সৌদি আরব থেকে দেশে ফিরেছেন। তাঁদের মধ্যে অনেকে মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েছেন। সেখানে শারীরিক ও মানসিক নির্যাতনের পাশাপাশি যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগও করেছেন অনেকে।

সূত্র: গালফ নিউজ

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।