ইথিওপিয়ায় সামরিক বাহিনী-মিলিশিয়াদের মধ্যে লড়াই, নিহত ১৮৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ৩০ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

ইথিওপিয়ার আমহারা অঞ্চলে সামরিক বাহিনী এবং মিলিশিয়াদের মধ্যে লড়াইয়ে কমপক্ষে ১৮৩ জন নিহত হয়েছেন। জাতিসংঘের মানবাধিকার সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সহিংসতা দমনে সরকার জরুরি অবস্থা জারি করেছে। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়েছে যে, দেশব্যাপী এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে অনেকেই জাতিগত আমহারা অঞ্চলের তরুণ সদস্য বলে জানা গেছে।

আরও পড়ুন: রুশ বিমানবন্দরে ড্রোন হামলা

এ বিষয়ে মন্তব্য করার জন্য ইথিওপিয়া সরকারের মুখপাত্রের কাছে অনুরোধ করা হলেও তিনি তাৎক্ষণিভাবে সাড়া দেননি। ইথিওপিয়ার দ্বিতীয় সর্বাধিক জনবহুল অঞ্চল আমহারা। কিন্তু সরকার এ অঞ্চলের নিরাপত্তা দুর্বল করার চেষ্টা করছে বলে অভিযোগ এনেছে অধিকাংশ বাসিন্দা। তবে সরকার এ অভিযোগ অস্বীকার করে আসছে। এসব কারণেই মূলত সংঘাতের সূত্রপাত।

মাসব্যাপী চলা লড়াইয়ের প্রথমদিকে স্থানীয় বেসামরিক যোদ্ধারা সরকারি বাহিনীগুলোকে হটিয়ে দিয়েছিল, কিন্তু পরে তারা ওই অঞ্চলের প্রধান শহরগুলো ফের নিজেদের নিয়ন্ত্রণে নেয়।

জাতিসংঘের বিবৃতিতে বলা হয়েছে, ফেডারেল বাহিনীর সদস্যরা নির্দিষ্ট শহরগুলোতে তাদের উপস্থিতি ফের জোরদার করেছে আর ফানো মিলিশিয়ারা গ্রামীণ এলাকাগুলোর দিকে পিছু হটেছে বলে জানা গেছে। ওই বিবৃতিতে হত্যাকাণ্ড, মানবাধিকার লঙ্ঘনসহ অন্যান্য অপব্যবহার বন্ধ করার জন্য সবাইকে আহ্বান জানানো হয়।

আরও পড়ুন: ছোট পরিসরেই সমাহিত প্রিগোজিন

দুই চিকিৎসক জানিয়েছেন, রোববার দেব্রে তাবোর শহরে নতুন করে লড়াইয়ের ঘটনায় অন্তত চারজন নিহত হয়েছেন। এক সপ্তাহ আগে ইথিওপিয়ার সামরিক বাহিনী শহরটিতে প্রবেশ করার পর থেকেই সংঘাত শুরু হয়।

এক চিকিৎসক জানিয়েছেন, তিনি সংঘর্ষে নিহত চার ব্যক্তির মৃতদেহ এবং আরও বেশ কয়েকজন আহত ব্যক্তিকে দেখেছেন। এদের মধ্যে তার এক স্বজনও ছিলেন।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।