পাকিস্তানে জ্বালানির মূল্য বাড়ায় ব্যবসায়ীদের ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩

পাকিস্তানে হাজার হাজার ব্যবসায়ী ধর্মঘট পালন করছে। বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ায় দেশটির ব্যবসায়ীরা এই সিদ্ধান্ত নিয়েছে। মূলত মূল্যস্ফীতি না কমার কারণে জাতীয় নির্বাচনের আগে মানুষের মধ্যে অসন্তুষ্টি বাড়ছে।

শনিবার (২ সেপ্টেম্বর) লাহোর, করাচি ও পেশোয়ারে সব ধরনের বাজার বন্ধ রয়েছে। এসব জায়গায় বিদ্যুৎ বিল বাড়ানো ও পণ্যে বেশি শুল্ক আরোপের নিন্দা জানানো হয় প্লেকার্ডের মাধ্যমে।

আরও পড়ুন>ইরাকে সড়ক দুর্ঘটনায় ১৬ তীর্থযাত্রীর মৃত্যু

লাহোরের টাউনশিপ ট্রেডার্স ইউনিয়নের সভাপতি আজমল হাশমি বলেছেন, পরিস্থিতি অসহনীয় হয়ে উঠেছে। তাই সবাই এই ধর্মঘটে অংশ নিচ্ছে।

তিনি বলেন, মানুষকে কিছু ক্ষেত্রে স্বস্তি দিতে হবে। যাতে তারা অন্তত টেবিলে খাবার নিয়ে বসতে পারে।

করাচিতে তাজির অ্যাকশন কমিটি (টিএসি) শুক্রবার (১ সেপ্টেম্বর) অন্তর্বর্তীকালীন সরকারকে ৭২ ঘণ্টার সময় বেধে দিয়েছে বিদ্যুৎ বিল কমানো ও পেট্রোলের ওপর থেকে শুল্ক প্রত্যাহারের জন্য।

টিএসির আহ্বায়ক মোহাম্মদ রিজওয়ান বলেন, ধর্মঘটে অংশ নেওয়ার কোনো দরকার ছিল না কিন্তু মূল্যস্ফীতি বেড়ে উদ্বেগজনক পর্যায়ে চলে গেছে।

আরও পড়ুন>সূর্যের দিকে ভারতীয় মহাকাশযানের যাত্রা শুরু

ব্যবসায়ী সংগঠনটি জানিয়েছে, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার যদি ৭২ ঘণ্টার মধ্যে শর্ত মেনে না নেয়, তাহলে ১০ দিনের র্ধমঘটের ডাক দেওয়া হবে।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারে দায়িত্ব হচ্ছে নির্বচনের আয়োজন করা শুল্ক আরো নয় বলেও মন্তব্য করে সংগঠনটি।

সূত্র: ডন

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।