সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুদ্ধে ইউক্রেনের ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়েছে: যুক্তরাষ্ট্র

দক্ষিণ ইউক্রেনে রাশিয়ার গড়ে তোলা দুর্ভেদ্য প্রতিরক্ষার বিরুদ্ধে কিয়েভ বাহিনী যে লড়াই চালাচ্ছে তাতে তারা উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

‘ইন্টারনেট আসক্তি’ কমাতে নতুন গাইডলাইন চীনের

মোবাইল ফোনে ও অ্যাপে শিশুদের ইন্টারনেট আসক্তি কমাতে একটি গাইডলাইন তৈরি করেছে চীন সরকার। বাবা-মায়েদের অনুমতি নিয়ে গাইডলাইনটি বাস্তবায়ন করা হবে।

পাকিস্তানে জ্বালানির মূল্য বাড়ায় ব্যবসায়ীদের ধর্মঘট

পাকিস্তানে হাজার হাজার ব্যবসায়ী ধর্মঘট পালন করছে। বিদ্যুৎ ও জ্বালানির দাম বাড়ায় দেশটির ব্যবসায়ীরা এই সিদ্ধান্ত নিয়েছে। মূলত মূল্যস্ফীতি না কমার কারণে জাতীয় নির্বাচনের আগে মানুষের মধ্যে অসন্তুষ্টি বাড়ছে।

ইরাকে সড়ক দুর্ঘটনায় ১৬ তীর্থযাত্রীর মৃত্যু

ইরাকের উত্তরাঞ্চলে ভয়াবহ সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৬ তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। মৃতদের অধিকাংশই শিয়া জনগোষ্ঠীর।

রুশ বহরে সক্রিয় অত্যাধুনিক পারমাণবিক ক্ষেপণাস্ত্র

রাশিয়ার সামরিক বাহিনীর বহরে আনুষ্ঠানিকভাবে যুক্ত করা হয়েছে অত্যাধুনিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। অর্থাৎ পারমাণাবিক অস্ত্র বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্র এখন ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত। খবর আল-জাজিরা।

সূর্যের দিকে ভারতীয় মহাকাশযানের যাত্রা শুরু

চাঁদে অভিযানের পর এবার সূর্যের দিকে যাত্রা শুরু ভারতীয় মহাকাশযানের। স্থানীয় সময় শনিবার (০২ সেপ্টেম্বর) বেলা ১১টা ৫০ মিনিটে আরও একটি ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হলো ভারত। এদিন সূর্যের দিকে পাড়ি দিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মহাকাশযান আদিত্য-এল১।

চীনে ঘূর্ণিঝড়ের আঘাত

চীনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় সাওলা। দেশটির দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বেশ কিছু এলাকায় বৃষ্টি ও আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারত সফরে আসছেন বাইডেন

আগামী ৭ সেপ্টেম্বর ভারতে সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দেশটিতে সফর করবেন তিনি। এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রেসিডেন্ট বাইডেন। হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

চাঁদের পর এবার সূর্যের দিকে অভিযান ভারতের

চাঁদের মাটিতে পা রাখার পর এবার সূর্যের দিকে চোখ ভারতের। শনিবার (০২ সেপ্টেম্বর) দেশটির প্রথম সূর্য অভিযান শুরু হচ্ছে। এই অভিযানে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বাজি রেখেছে আদিত্য-এল১ মহাকাশযানের ওপর। ইসরোর প্রধান এস সোমনাথ আগেই জানিয়েছিলেন যে, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে শনিবার সকাল ১১টা ৫০ মিনিটে এই মহাকাশযান উৎক্ষেপণ করা হবে ।

হলুদ সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

কোরিয়া উপদ্বীপের পশ্চিম উপকূলে অর্থাৎ হলুদ সাগরে বেশ কিছু ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।