জি-২০তে ঐকমত্য, ‘দিল্লি ঘোষণায়’ রেকর্ডসংখ্যক সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

জি-২০ শীর্ষ সম্মেলনে বৈশ্বিক চ্যালেঞ্জ সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে ঐকমত্যে পৌঁছেছেন সদস্য দেশগুলোর নেতারা। তাদের মতৈক্যের প্রেক্ষিতে গৃহীত হয়েছে ‘নয়াদিল্লি ঘোষণা’। ভারতের সভাপতিত্বে চলমান সম্মেলনে এমন অসামান্য ঐকমত্য সবার জন্যই বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে। কারণ, সাম্প্রতিক সময়ে ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বৈশ্বিক শক্তিগুলোর মধ্যে বিভাজন এবং জলবায়ু পরিবর্তন ইস্যুতে ঐকমত্য প্রতিষ্ঠা মারাত্মক দুরূহ হয়ে উঠেছিল।

শনিবার (৯ সেপ্টেম্বর) ভারতীয় প্রধানমন্ত্রী এক ঘোষণায় বলেন, সুখবর রয়েছে... আমাদের টিমের কঠোর প্রচেষ্টা এবং সংশ্লিষ্ট অন্যান্যদের সহযোগিতায় নয়াদিল্লি জি-২০ নেতাদের সম্মেলনের ঘোষণায় ঐকমত্যে পৌঁছানো গেছে।

আরও পড়ুন>> হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত তিন সমঝোতা স্মারক সই

তিনি বলেন, আমার অনুরোধ, এটি সব জি-২০ নেতার গ্রহণ করা উচিত। আশা করি তেমনটিই হবে। এই সময়ে আমি সব মন্ত্রী এবং শেরপাকেও আন্তরিক ধন্যবাদ জানাতে চাই, যারা এটি সম্ভব করতে কঠোর পরিশ্রম করেছেন।

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি জানিয়েছেন, জি-২০র দিল্লি ঘোষণায় মোট ৭৩টি ফলাফল এবং ৩৯টি সংযুক্ত নথি রয়েছে, যা আগের সম্মেলনগুলোর তুলনায় দ্বিগুণেরও বেশি।

আরও পড়ুন>> নজর এখন মোদী-বাইডেন বৈঠকে

তিনি বলেন, স্বাস্থ্য, জলবায়ু, জলবায়ু অর্থায়ন- সব দিকে আপনি এই জি-২০র আগে এবং পরে একটি সাধারণ পার্থক্য ধরতে পারবেন।

এটিকে ‘অত্যন্ত পরিপক্ব ও বুদ্ধিমান খসড়া’ হিসেবে আখ্যায়িত করে ভারতীয় মন্ত্রী বলেন, ‘এটি যুদ্ধের যুগ নয়’ বলে ঘোষণা শেষ হয়েছে… এটি কোভিড-পরবর্তী বিশ্বে একটি বড় মাইলফলক হয়ে থাকবে। বহুপাক্ষিক প্রতিষ্ঠানগুলোকেও অনুপ্রেরণা দেবে দিল্লি ঘোষণা।

সূত্র: এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।