স্বামীরা ব্যস্ত সম্মেলনে, কী করছেন জি-২০ নেতাদের স্ত্রীরা?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে রয়েছেন জোটের সদস্য ও আমন্ত্রিত দেশগুলোর নেতারা। সঙ্গে গেছেন তাদের স্ত্রী-সন্তানসহ পরিবারের সদস্যরাও। সম্মেলন চলাকালে প্রায় সারাদিনই বৈঠক-সাক্ষাতে ব্যস্ত থাকছেন নেতারা। কিন্তু তাদের স্ত্রী বা অন্য সঙ্গীরা কী করছেন? কীভাবে কাটছে তাদের সময়?

জানা গেছে, শনিবার (৯ সেপ্টেম্বর) অন্তত ১৫ জন জি-২০ নেতাদের স্ত্রীরা গিয়েছিলেন দিল্লিতে অবস্থিত ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটের (আইএআরআই) ক্যাম্পাস পরিদর্শনে। তাদের মধ্যে ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী রিশি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি, জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার স্ত্রী ইয়োকো কিশিদা, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট অজয় বাঙ্গার স্ত্রী রিতু বাঙ্গা প্রমুখ।

আরও পড়ুন>> জি-২০তে ঐকমত্য, ‘দিল্লি ঘোষণায়’ রেকর্ডসংখ্যক সমঝোতা

ক্যাম্পাসে তাদের স্বাগত জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের স্ত্রী কিয়োকো জয়শঙ্কর।

এদিন আইএআরআই বা পুসা ইনস্টিউটে জি-২০ ‘ফার্স্টলেডি’দের জন্য জমকালো এক প্রদর্শনীর আয়োজন করেছিল ভারতীয় কৃষি মন্ত্রণালয়। শুরুতেই ‘শস্য-রঙ্গোলি’ দিয়ে তাদের স্বাগত জানানো হয়। ১৮টি দেশ থেকে সংগ্রহ করা শস্য দিয়ে সাজানো হয়েছিল এই রঙ্গোলি।

ভারতীয় কৃষি মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছে, প্রদর্শনীতে মাঠ পর্যায়ের নানা চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্ভাবনী প্রযুক্তির ব্যবহার প্রদর্শন করে ১৫টি কৃষি স্টার্টআপ। এছাড়াও বাজারজাত করা বিভিন্ন ভোজ্যপণ্য প্রদর্শন করে ফার্মার্স প্রোডিউসারস অর্গানাইজেশনসগুলো (এফপিও)।

আরও পড়ুন>> হাসিনা-মোদী বৈঠকে বাংলাদেশ-ভারত তিন সমঝোতা স্মারক সই

এই প্রদর্শনীর মাধ্যমে কৃষিক্ষেত্রে ভারতের অনন্য উন্নতির চিত্র তুলে ধরা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

প্রায় ঘণ্টাব্যাপী এই সফরে উল্লম্ব চাষ, হাইড্রোপনিক চাষ এবং অন্যান্য টেকসই চাষ পদ্ধতি দেখেন অতিথিরা। এসময় মধ্য প্রদেশের আদিবাসী কৃষক লাহারি বাইয়ের সঙ্গেও দেখা করেন তারা।

লাহারি বাইসহ প্রত্যন্ত গ্রামের ২০ জন নারী কৃষক পুসা ইনস্টিটিউটে জি-২০ নেতাদের স্ত্রীদের কাছে শস্য চাষ সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা ভাগাভাগি করেন।

আরও পড়ুন>> নজর এখন মোদী-বাইডেন বৈঠকে

শুধু তা-ই নয়, মাঠ থেকে তোলা তাজা শস্য সরাসরি রান্না করে খাওয়ার জায়গাও পরিদর্শন করেন অতিথিরা। তাদের জন্য খাবার প্রস্তুত করেন ভারতের তারকা শেফ কুনাল কাপুর।

সূত্র: এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।