গ্রাহক হারাচ্ছে ‘এক্স’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১০ এএম, ০১ অক্টোবর ২০২৩
লিন্ডা ইয়াকারিনো। ছবি সংগৃহীত

টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে অজানা কিছু তথ্য প্রকাশ করলেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স’র (সাবেক টুইটার) প্রধান নির্বাহী লিন্ডা ইয়াকারিনো। তিনি জানিয়েছেন, ইলন মাস্ক কিনে নেওয়ার পর থেকে বিপুল সংখ্যক সক্রিয় গ্রাহক হারিয়েছে এক্স।

সম্প্রতি ভক্স মিডিয়ার কোড ২০২৩ সম্মেলনে সিএনবিসি’র জুলিয়া বুর্স্টিনকে দেওয়া সাক্ষাৎকারে এক্স সিইও জানিয়েছেন, প্ল্যাটফর্মটিতে বর্তমান দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা ২২ কোটি ৫০ লাখ। ইলন মাস্ক অধিগ্রহণের আগের তুলনায় এটি অন্তত ১১ দশমিক ৬ শতাংশ কম।

আরও পড়ুন>> টুইটারে মাস্কের চেয়ারে নতুন সিইও

৪৫ মিনিটের ওই সাক্ষাৎকারে ইয়াকারিনো বারবার বলেছেন, তিনি মাত্র ১২ সপ্তাহ হয়েছে এক্সের দায়িত্ব নিয়েছেন।

গত বছর টুইটার কিনে নেওয়ার সপ্তাহখানেক আগে ইলন মাস্কের শেয়ার করা পোস্টে দেখা গিয়েছিল, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা ২৫ কোটি ৪৫ লাখ।

সাক্ষাৎকারের প্রথমদিকে অবশ্য লিন্ডা ইয়াকারিনো এক্সের দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা ২০ থেকে ২৫ কোটি বলেছিলেন। পরে নির্দিষ্ট করে এর সংখ্যা ২২ কোটি ৫০ লাখ বলে জানান তিনি।

আরও পড়ুন>> টুইটারের প্রধান নির্বাহী কে এই নারী?

সম্মেলনের পরে নিজেদের প্ল্যাটফর্মে দৈনিক সক্রিয় গ্রাহকের সংখ্যা ২৪ কোটি ৫০ লাখ বলে জানিয়েছে এক্স। সেই হিসাবেও মাস্কের অধিগ্রহণের পর প্রতিদিন ৩ দশমিক ৭ শতাংশ করে সক্রিয় গ্রাহক হারিয়েছে প্ল্যাটফর্মটি।

এমনকি, ইলন মাস্ক দায়িত্ব দেওয়ার পর গত বছর যে তথ্য শেয়ার করেছিলেন, সেটি হিসাব করলেও বিপুল সংখ্যক সক্রিয় গ্রাহক কমতে দেখা যায় এক্সের। ২০২২ সালের নভেম্বরের মাঝামাঝি এক টুইটে তিনি জানিয়েছিলেন, এক্সের (তৎকালীন টুইটার) দৈনিক সক্রিয় গ্রাহক ২৫ কোটি ৯৪ লাখ। সেই হিসাবে থেকে অন্তত দেড় কোটি গ্রাহক হারিয়েছে প্ল্যাটফর্মটি।

আরও পড়ুন>> বদলে গেলো টুইটারের লোগো

এরপরও ২০২৪ সালে এক্স লাভজনক থাকবে বলে আশাবাদী লিন্ডা ইয়াকারিনো। তিনি জানিয়েছেন, গত ১২ সপ্তাহে শীর্ষ ১০০ বিজ্ঞাপনদাতার ৯০ শতাংশই ফিরে পেয়েছে প্ল্যাটফর্মটি।

সূত্র: ম্যাশেবল, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।