‘অসৎ’ অভিবাসীদের রাখবে না সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ২২ নভেম্বর ২০২৩

সুইডেনে বসবাসরত অভিবাসীদের সততার সঙ্গে জীবনযাপন করতে হবে। কোনো অভিবাসী অপরাধী সংগঠনের সঙ্গে কিংবা সুইডিশ গণতান্ত্রিক মূল্যবোধবিরোধী কাজে যুক্ত থাকলে তাকে নিজ দেশে ফেরত পাঠানোর পরিকল্পনা নিয়েছে স্টকহোম।

গত মঙ্গলবার (২১ নভেম্বর) সুইডেনের কট্টর ডানপন্থি রাজনৈতিক দল ডেমোক্র্যাটসের (এসডি) সঙ্গে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে দেশটির অভিবাসন মন্ত্রী মারিয়া মালমার স্টেনারগার্ড ঘোষণা দিয়েছেন, অভিবাসীরা যেন সততার সঙ্গে জীবনযাপনের প্রতিশ্রুতি দেন, সেই লক্ষ্যে আমরা কাজ করতে চাই। অপরাধী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক রাখা কিংবা সুইডিশ গণতান্ত্রিক মূল্যবোধের জন্য হুমকি তৈরি করলে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।

আরও পড়ুন>> ১৭ বছর পর স্পেনে হঠাৎ অভিবাসনপ্রত্যাশীদের ঢল

তিনি বলেন, একটি সফল একীকরণ বা ইন্টিগ্রেশনের পূর্বশর্ত হলো- অভিবাসীদের সুইডেনে থাকতে হলে সৎ মানসিকতা নিয়ে জীবনযাপন ও দেশের মৌলিক মানদণ্ডগুলো মেনে চলতে হবে।

এছাড়া সুইডেনের লিঙ্গ সমতা বিষয়ক মন্ত্রী পাউলিনা ব্র্যান্ডবার্গ বলেছেন, নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিবাসীদের রেসিডেন্স পারমিট প্রত্যাহারের আইনি সুযোগ নিয়ে সুইডিশ নির্বাহী বিভাগ এ সংক্রান্ত আইন পর্যালোচনা করবে।

আরও পড়ুন>> যুক্তরাজ্যে আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় স্থানান্তর ‘বেআইনি’

তার মতে, সামাজিক সুবিধা পেতে প্রতারণার আশ্রয় নেওয়া, ঋণ পেতে জালিয়াতি, মাদকাসক্তি, বসবাসের অনুমতি পেতে বেআইনি পন্থা অবলম্বন করছেন অভিবাসীরা। অনেকে আবার অপরাধী গোষ্ঠী ও চরমপন্থিদের সঙ্গে সম্পর্ক রেখে সুইডেনের মৌলিক মূল্যবোধকে হুমকিতে ফেলছেন বলে দাবি করেন পাউলিনা।

‘নিঃশর্ত বসবাসের অধিকার শুধু সুইডিশদের’
ইউরোপের অন্য দেশগুলোর সঙ্গে সুইডিশ অভিবাসন আইনের বেশ কিছু মৌলিক পার্থক্য রয়েছে। সংবাদ সম্মেলনে এসডি দলের অভিবাসন বিষয়ক মুখপাত্র লুডভিগ অ্যাসপ্লিং বলেন, আইন অনুযায়ী শুধু সুইডিশ নাগরিকদের নিঃশর্ত বসবাসের অধিকার রয়েছে।

আরও পড়ুন>> অভিবাসনপ্রত্যাশীদের আলবেনিয়ায় পাঠাবে ইতালি

সরকারের নতুন পরিকল্পনাটি ২০২৫ সালের জানুয়ারির মাঝামাঝি সময়ের মধ্যে পূর্ণাঙ্গ খসড়া আকারে জমা করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে আইনি পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে সুইডেনের সাবেক বিচারক রবার্ট স্কটকে।

সূত্র: ইনফো মাইগ্রেন্টস, ফ্রান্স২৪
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।