তেল উৎপাদন আরও কমানোর পথে ওপেক প্লাস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৩ পিএম, ২৮ নভেম্বর ২০২৩
ফাইল ছবি

তেল উৎপাদন আরও কমাতে চলেছে বিশ্বের তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক ও এর মিত্ররা (ওপেক প্লাস)। একাধিক বিশ্লেষক বলেছেন, তাদের ধারণা, ওপেক প্লাস তেল কম উৎপাদন করার সময়সীমা আগামী বছর পর্যন্ত বাড়াতে পারে। এমনকি উৎপাদন আরও কমিয়ে দেওয়ার আশঙ্কা রয়েছে।

বিশ্ববাজারে তেলের দাম বাড়ানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নিতে পারে রপ্তানিকারক দেশগুলো। গত সোমবার (২৭ নভেম্বর) আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল বিক্রি হয়েছে ৮০ মার্কিন ডলারের ওপরে। তবে গত সেপ্টেম্বরের শেষের দিকে তেলের দাম ছিল ব্যারেলপ্রতি ৯৮ ডলারের কাছাকাছি।

আরও পড়ুন>> বিশ্ববাজারে আরও কমেছে জ্বালানি তেলের দাম

ওপেক প্লাসের একটি সূত্র জানিয়েছে, আগামী বৃহস্পতিবার জোটের বৈঠকে সম্মিলিতভাবে তেল উৎপাদন আরও কমানোর বিষয়ে আলোচনা হতে পারে। একই সূত্র চলতি মাসের শুরুর দিকেও বলেছিল, ওপেক প্লাস তেল সরবরাহ আরও কমানোর বিষয়টি বিবেচনা করছে।

সৌদি আরব, ইরান, ইরাক, কুয়েতসহ মোট ১৩টি তেল রপ্তানিকারক দেশ ওপেকের সদস্য। তাদের মিত্রদের মধ্যে রয়েছে রাশিয়া, মালয়েশিয়া, বাহরাইনসহ আরও ১০টি দেশ। এদের একসঙ্গে ওপেক প্লাস বলা হয়ে থাকে।

আরও পড়ুন>> তেল উত্তোলন বাড়াবে না সৌদি-রাশিয়া

জানা গেছে, তেল উৎপাদনের মাত্রা নির্ধারণে বৃহস্পতিবার অনলাইনে বৈঠকে বসবে ওপেক প্লাসের সদস্যরা। গত ২৬ নভেম্বর হওয়ার কথা ছিল এই বৈঠক। তবে আফ্রিকান দেশগুলোর উৎপাদন মাত্রা নিয়ে মতবিরোধের জেরে পিছিয়ে যায় বৈঠকটি। অবশ্য এই ইস্যুতে তারা ঐকমত্যের দ্বারপ্রান্তে চলে এসেছে বলে জানিয়েছে সূত্রগুলো।

ওপেক প্লাসের সদস্যরা এরই মধ্যে সম্মিলিতভাবে দৈনিক ৫০ লাখ ব্যারেল তেল কম উৎপাদনের ঘোষণা দিয়েছে, যা বৈশ্বিক চাহিদার প্রায় পাঁচ শতাংশ। ২০২২ সালের শেষের দিক থেকে কয়েক ধাপে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

সূত্র: রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।