এবার ‘ডিপফেক’ ভিডিওর শিকার রতন টাটা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:০১ এএম, ০৮ ডিসেম্বর ২০২৩
রতন টাটা /ছবি: সংগৃহীত

সম্প্রতি ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন বলিউড তারকা আলিয়া ভাট, রাশ্মিকা মান্দানরা, ক্যাটরিনা কাইফ ও প্রিয়াঙ্কা চোপড়া। এমনকি, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও নতুন এই প্রযুক্তির পাল্লায় পড়েছেন। এবার এই তালিকায় যুক্ত হলো টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি ‘ডিপফেক’ এর শিকার হয়েছেন এই শিল্পপতি। তার ভুয়া ভিডিও তৈরি করে নেটদুনিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে। তাতে লোভনীয় প্রস্তাবও দেওয়া হয়েছে। যা আদতে মানুষ ঠকানোর কারবার।

আরও পড়ুন: ডিপফেক ভিডিও নিয়ে গভীর উদ্বেগ মোদীর

পরে রতন টাটা নিজেই সামাজিক মাধ্যমে একটি পোস্ট দিয়ে সবাইকে সচেতন ও সতর্ক করেন। প্রতারণার ফাঁদে পা দিতে বারণ করেন তিনি।

বুধবার (৬ ডিসেম্বর) নিজের স্ট্যাটাসে একটি ভিডিও শেয়ার করে ওই প্রতারণার বিষয়টি তুলে ধরেন রতন টাটা। ভিডিওটিতে দেখা যায়, টাটারই একটি সাক্ষাৎকার। সেখানে তিনি একটি বিশেষ বিনিয়োগের কথা বলেন। তাতে বিনিয়োগ করলে নাকি লাভ নিশ্চিত।

আরও পড়ুন: ডিপফেকের শিকার এবার পশ্চিমবঙ্গের তরুণী

১০০ শতাংশ নিশ্চয়তা দেওয়া হয়েছে ওই ভিডিওতে। বলা হয়েছে, এই পদ্ধতি সম্পূর্ণ ঝুঁকিহীন। এই পদ্ধতি অবলম্বন করে বেশ কয়েকজন টাকা উপার্জন করেছেন, সেই নজিরও দেখানো হয়েছে। ইনস্টাগ্রামে ভিডিওটি পোস্ট করেছিলেন সোনা আগরওয়াল নামে এক ব্যবহারকারী।

ভিডিওটি শেয়ার করে টাটা নিজেই জানিয়েছেন, সেটি ভুয়া। তার মুখ বসিয়ে ভিডিওটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বাড়াতেই তাকে ‘ব্যবহার’ করে ওই ভিডিও বানানো হয়েছে বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন: যেসব কারণে ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর ইন্দোর

এভাবে ভারতে দিন দিন উদ্বেগ বাড়াচ্ছে ‘ডিপফেক’ ভিডিও। যে কোনো সময়ে যে কেউ এই ছলনার শিকার হতে পারেন। সে কারণে ইন্টারনেট এবং সমাজমাধ্যমের নিরাপত্তা নিয়ে বারবারই প্রশ্ন উঠছে।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।