বিশ্বজুড়ে হঠাৎ এক্সের সার্ভার ডাউন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৮ পিএম, ২১ ডিসেম্বর ২০২৩

আচমকা কাজ করা বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (সাবেক টুইটার)। বহু ব্যবহারকারী অভিযোগ করেছেন, তারা এক্স অ্যাকাউন্ট ব্যবহার করতে পারছেন না। ওয়েবসাইট বা অ্যাপে ঢুকলে টাইমলাইন ফাঁকা দেখাচ্ছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) আউটেজ ট্র্যাকিং ওয়েবসাইট ডাউনডিটেক্টর ডটকম জানিয়েছে, বিশ্বজুড়ে এক্স এবং এর প্রিমিয়াম সংস্করণ এক্স প্রো- উভয় ধরনের ব্যবহারকারীরাই সমস্যার মুখে পড়েছেন।

আরও পড়ুন>> গ্রাহক হারাচ্ছে ‘এক্স’

তারা জানিয়েছেন, এক্সের ওয়েবসাইটে ঢুকলে ট্রেন্ডিং ইস্যুগুলোর নাম দেখা গেলেও টাইমলাইন ফাঁকা আসছে। সেখানে কেবল ‘ওয়েলকাম টু এক্স’ (এক্সে স্বাগতম) লেখা একটি বার্তা দেখানো হচ্ছে। আর এক্স প্রো ব্যবহারকারীদের টাইমলাইনে উঠে রয়েছে ‘ওয়েটিং ফর পোস্ট’ লেখাটি।

ডাউনডিটেক্টরের সূত্রে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ৪৭ হাজারের বেশি এক্স ব্যবহারকারী এই সমস্যার মুখে পড়েছেন।

আরও পড়ুন>> এক বছরে এক্সের দাম অর্ধেক

বাংলাদেশেও অনেকে একই পরিস্থিতির কথা জানিয়েছেন। এ বিষয়ে এক্সের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। 

তবে চলতি বছর একাধিকবার এ ধরনের সমস্যায় পড়েছে মাইক্রোব্লগিং ওয়েবসাইটটি। প্রতিবারই কয়েক ঘণ্টা পর্যন্ত বন্ধ ছিল এর কার্যক্রম।

আরও পড়ুন>> এক্সে ডিজনির বিজ্ঞাপন বন্ধ, মাস্ক-আইগার দ্বন্দ্ব চরমে

মাত্র সপ্তাহখানেক আগে গত ১৩ ডিসেম্বর দ্য ভার্জ জানিয়েছিল, এক্স থেকে সব ধরনের বহির্গামী লিঙ্ক সাময়িকভাবে কাজ করা বন্ধ করে দিয়েছিল। সমস্যাটি চিহ্নিত হওয়ার প্রায় এক ঘণ্টা পরে সমস্যাটি সমাধান করা হয়েছিল।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।