৪৪ থেকে ১৯

ইলন মাস্কের এক্সের দাম এখন অর্ধেক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ৩১ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

এক বছর আগে ৪৪ বিলিয়ন (৪ হাজার ৪০০ কোটি) ডলারে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার (বর্তমান এক্স) কিনে নিয়েছিলেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। কিন্তু তার হাতে যাওয়ার পর সংস্থাটির দাম কমতে কমতে এখন প্রায় অর্ধেকে নেমে এসেছে। এক্সের বর্তমান বাজারমূল্য দাঁড়িয়েছে মাত্র ১৯ বিলিয়ন (১ হাজার ৯০০ কোটি) ডলারে, যা মাস্কের কেনা দামের তুলনায় প্রায় ৫৫ শতাংশ কম।

বিশ্বের শীর্ষধনী অবশ্য আগেই বলেছিলেন, তিনি যে দামে এক্স কিনেছিলেন, ওই সময় তার বাজারমূল্য আরও কম ছিল বলে বিশ্বাস করেন। গত মার্চে মাস্ক তার কর্মীদের জানান, সংস্থাটির ক্রয়মূল্য বড়জোর দুই হাজার কোটি ডলার হওয়ার উচিত ছিল।

আরও পড়ুন>> ১৬৫ বিলিয়ন ডলার খুঁইয়ে ইলন মাস্কের বিশ্বরেকর্ড

গত বছর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি কিনে নেওয়ার পর এর ব্যবসায়িক ধরনে আমূল পরিবর্তন আনেন ইলন মাস্ক। বিশ্বজুড়ে প্রায় সাড়ে সাত হাজার কর্মীকে ছাঁটাই করে দেন। সংশোধন করেন কন্টেন্ট মডারেশন নীতিমালা, চালু করেন পেইড ভেরিফিকেশন পদ্ধতি। এমনকি নাম আর জনপ্রিয় লোগোও বদলে ফেলেন।

তবে এসবে ফল হয়েছে উল্টো। মাস্ক অধিগ্রহণের পর এক্সের বিজ্ঞাপনী আয়ে রীতিমতো ধস নামে। বাড়তে থাকে ঋণের বোঝা। কমতে থাকে গ্রাহকও। এ বছরের আগস্ট মাস পর্যন্ত এমনই ছিল এক্সের অবস্থা।

আরও পড়ুন>> গ্রাহক হারাচ্ছে ‘এক্স’

তবে এক্সের প্রবৃদ্ধির ভবিষ্যৎ এবং প্ল্যাটফর্মটিকে একটি ‘এভরিথিং অ্যাপ’-এ রূপান্তরিত করার বিষয়ে এখনো আশাবাদী ইলন মাস্ক।

তার অধিগ্রহণের বছরপূর্তি উপলক্ষে সম্প্রতি এক অনুষ্ঠানে এ মার্কিন ধনকুবের বলেছেন, সংস্থাটি যা ছিল, তা থেকে আমরা দ্রুত পরিবর্তন করছি। টুইটার ১.০ থেকে একে সব কিছুর অ্যাপে রূপান্তরিত করা হচ্ছে, যেখানে আপনি যা চাইবেন তা-ই করতে পারবেন।

আরও পড়ুন>> এক্সে অডিও-ভিডিও কলের সুবিধা নিয়ে আসছেন ইলন মাস্ক

এসময় ডেটিং সার্ভিসসহ মাইক্রোব্লগিং সাইটটিতে নতুন বিভিন্ন সুবিধা অন্তর্ভুক্ত করার ইঙ্গিত দেন ইলন মাস্ক।

সূত্র: ব্লুমবার্গ, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।