কাশ্মীরে সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে ৫ ভারতীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৮ এএম, ২২ ডিসেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে গোলাগুলিতে ৫ ভারতীয় সেনা নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছে আরও অন্তত ৩ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে এই সংঘর্ষ শুরু হয়।

ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, বুধবার (২০ ডিসেম্বর) রাত থেকে ডেরা কি গলিসহ এর আশপাশের এলাকায় অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা। এলাকাটি ডিকেজি নামেও পরিচিত। কাশ্মীরের এই এলাকাটিতে থেমে থেমে এখনো লড়াই চলছে।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল বৈধ: ভারতীয় সুপ্রিম কোর্ট

বৃহস্পতিবার বিকেলে পুঞ্চ জেলার ডিকেজি এলাকা দিয়ে যাওয়ার সময় সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা সেনাবাহিনীর দুটি গাড়ি লক্ষ্য করে চোরাগুপ্তা হামলা চালায়। এরপরই উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ঘটনার পরপরই ভারতীয় সেনাবাহিনী আশপাশে এলাকায় বিশেষ অভিযান শুরু করে।

ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র বলেছেন, যথাযথ তথ্যপ্রমাণের ভিত্তিতে ডেরা কি গালি এলাকায় যৌথ অভিযান শুরু হয়েছে। ঘটনাস্থলের আশপাশে থাকা সামরিক বাহিনীর ইউনিটগুলোকে সঙ্গে নিয়ে অভিযান চলছে।

আরও পড়ুন: কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের হামলা, ফের পুলিশ নিহত

গত গত কয়েক বছরে কাশ্মিরের এই অঞ্চলটিতে সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের আনাগোনা বেড়েছে। ভারতীয় সেনাবাহিনীর ওপর বড় ধরনের হামলার জন্য তারা এই অঞ্চলটিকে বেছে নিয়েছে। গত দুই বছরে ওই এলাকায় সন্ত্রাসবিরোধী অভিযানে ৩৫ ভারতীয় সেনা নিহত হয়েছে।

গত মাসে কাশ্মিরের রাজৌরি জেলার কালাকোটে সেনাবাহিনীর বিশেষ ইউনিট সন্ত্রাসবিরোধী অভিযান চলাকালে দুই ক্যাপ্টেনসহ পাঁচ সেনা সদস্য নিহত হয়েছিলেন। এর আগে এপ্রিল ও মে মাসে রাজৌরি-পুঞ্চ অঞ্চলে জোড়া হামলায় ১০ সৈন্য নিহত হয়েছিলেন।

আরও পড়ুন: ভারতের হারে উল্লাস, কাশ্মীরে গ্রেফতার ৭ শিক্ষার্থী

পারমাণবিক অস্ত্রে সজ্জিত ভারত ও পাকিস্তান প্রত্যেকেই কাশ্মীরের অংশ নিয়ন্ত্রণ করে। তবে উভয় দেশেই সম্পূর্ণভাবে এই অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে।

কাশ্মীরের ভারত-নিয়ন্ত্রিত অংশে সন্ত্রাসী গোষ্ঠীগুলো ১৯৮৯ সাল থেকে নয়াদিল্লির শাসনের বিরুদ্ধে লড়াই করছে। অনেকের দাবি, কাশ্মিরের বেশিরভাগ মুসলিম অঞ্চলটিকে পাকিস্তানি শাসনের অধীনে বা একটি স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠার আন্দোলনকে সমর্থন করে।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।