জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল বৈধ: ভারতীয় সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ১১ ডিসেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

ভারতের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ স্বায়ত্তশাসিত অঞ্চলের মর্যাদা বাতিলের কেন্দ্রীয় সিদ্ধান্ত বৈধ বলে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ সোমবার (১১ ডিসেম্বর) এই রায় দেন।

তবে সুপ্রিম কোর্ট জম্মু-কাশ্মীরকে স্বতন্ত্র রাজ্য করার নির্দেশ দিলেও, লাদাখকে কেন্দ্রের অধীনে রাখা বৈধ বলে মত দিয়েছেন।

আরও পড়ুন: ভারতের হারে উল্লাস, কাশ্মীরে গ্রেফতার ৭ শিক্ষার্থী

জম্মু-কাশ্মীর ভারতের আর দশটি রাজ্যের মতো ছিল না। এটি ছিল বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চল। কিন্তু ২০১৯ সালের ৫ আগস্ট এই রাজ্যের জন্য নির্ধারিত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ খারিজ করে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা।

jagonews24

পরে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার অনুমোদনের পর চূড়ান্ত পর্যায়ে রাষ্ট্রপতিও সেই বাতিলের সিদ্ধান্ত বহাল রাখেন। এ রায়ের বিরুদ্ধে অনেকগুলো মামলা হয়। দীর্ঘ শুনানির পর সোমবার সেই সব মামলার রায় হয়।

সোমবারের শুনানিতে বলা হয়, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ খারিজের রাষ্ট্রপতির সিদ্ধান্ত অসাংবিধানিক ছিল না। তাই এ সিদ্ধান্ত বৈধ। কারণ, সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ছিল অস্থায়ী একটি ব্যবস্থা। রায়ে আরও বলা হয়, ভারতে অন্তর্ভুক্তির সময়েই জম্মু-কাশ্মীর তার সার্বভৌমত্বের অধিকার হারিয়েছিল।

আরও পড়ুন: কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের হামলা, ফের পুলিশ নিহত

২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে কেন্দ্রশাসিত অঞ্চলের অধীনে আনা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ে তা বাতিল করে যত দ্রুত সম্ভব জম্মু-কাশ্মিরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দিতে বলা হয়েছে।

তাছাড়া রায়ে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভার নির্বাচন করার নির্দেশ দিয়েছেন আদালত। অর্থাৎ নির্বাচনের আগেই জম্মু-কাশ্মীরকে আলাদা রাজ্য ঘোষণা করতে হবে।

আরও পড়ুন: কাশ্মীর সমস্যার সমাধান ছাড়া ভারতের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক অসম্ভব

সর্বশেষ ২০১৪ সালের ডিসেম্বরে জম্মু-কাশ্মীর রাজ্যে বিধানসভার শেষ নির্বাচন হয়েছিল। ২০১৮ সালের ২১ নভেম্বর জম্মু-কাশ্মীরের সেই বিধানসভা ভেঙে দেওয়া হয়। সেই অর্থে গত ৯ বছর সেখানে বিধানসভার ভোট হয়নি।

ভারতের সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ সাবেক জম্মু ও কাশ্মীর রাজ্যেকে বিশেষ অধিকার প্রদান করেছিল। ১৭ নভেম্বর ১৯৫২ থেকে ৩১ অক্টোবর ২০১৯ পর্যন্ত জম্মু ও কাশ্মীর ভারতের রাজ্য ছিল এবং অনুচ্ছেদ ৩৭০ এর ফলে আলাদা সংবিধান, আলাদা পতাকা ও অভ্যন্তরীণ প্রশাসনের জন্য স্বায়ত্তশাসনের অধিকার পেয়েছিল।

আরও পড়ুন: কাশ্মীরে শান্তি ফিরেছে?

তবে ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পাশাপাশি অঞ্চলটিকে দ্বিখণ্ডিত করা হয়। গড়ে তোলা হয় দুটি কেন্দ্রশাসিত অঞ্চল। একটি জম্মু-কাশ্মীর, দ্বিতীয়টি লাদাখ।

সূত্র: এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।