চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হলেন নৌবাহিনীর সাবেক প্রধান ডং জুন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৯ ডিসেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

চীনের নিখোঁজ প্রতিরক্ষামন্ত্রীর স্থলাভিষিক্ত হয়েছেন দেশটির নৌবাহিনীর সাবেক প্রধান ডং জুন। শুক্রবার (২৯ ডিসেম্বর) চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের অক্টোবরে নিখোঁজ প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে অব্যাহতি দিয়েছিল চীন। এরপর থেকেই পদটি ফাঁকা পড়ে ছিল। পরে দ্য ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির একটি স্ট্যান্ডিং বৈঠকে ডং জুনকে প্রতিরক্ষামন্ত্রী করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: চীনের সঙ্গে তাইওয়ানের একত্রীকরণ অনিবার্য: জিনপিং

গত সেপ্টেম্বরের প্রথম থেকেই কোথাও প্রকাশ্যে দেখা যায়নি চীনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ল শাংফুকে। তার ভাগ্যে ঠিক কী ঘটেছে, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। এর আগে চীনের সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংও ঠিক একইভাবে নিখোঁজ ছিলেন। পরে তাকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

গুঞ্জন রয়েছে, সরকারের উচ্চপর্যায়ের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে সরিয়ে নতুনদের নিয়োগ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। তারপর থেকেই জেনারেল লি শাংফুকে আর জনসম্মুখে দেখা যায়নি।

আরও পড়ুন: ‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলো চীন

সবশেষ গত আগস্টে একটি নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে মস্কো গিয়েছিলেন লি শাংফু। ওই সম্মেলনের ঠিক দুদিন পরে তার কয়েকটি ছবি প্রকাশ করে বেলারুশ সরকার। সেখানে দেখা যায়, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করছেন লি শাংফু।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন ট্রাম্প প্রশাসন লি শাংফুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল। নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কোনো মার্কিন কর্মকর্তার সঙ্গে বৈঠক করতে অস্বীকৃতি জানিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: চীনে গিয়ে নিখোঁজ হংকংয়ের সাংবাদিক

গত এপ্রিলে আত্মগোপনে যাওয়ার পর সাবেক পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে পদচ্যুত করা হয়েছিল। একই মাসে চীনের পারমাণবিক অস্ত্রাগারের তদারকির দায়িত্বে থাকা রকেট ফোর্সের সাবেক প্রধান লি ইউচাওকেও অপসারণ করা হয়। তারা দুজনই অপসারণের আগের কয়েক সপ্তাহ নিখোঁজ ছিলেন।

সিনহুয়ার তথ্যানুযায়ী, চলতি সপ্তাহেই চীনের মিসাইল ডিফেন্স ফার্মের তিন রাজনৈতিক উপদেষ্টাকে অপসরাণ করা হয়েছে। আর চলতি মাসের শুরুতে ডং জুনকে সরিয়ে নৌবাহিনীর প্রধান করা হয় হয় হু জংমিংকে।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।