পর্যটক টানতে মরিয়া চীন, যুক্তরাষ্ট্রের জন্যেও সহজ হলো ভিসানীতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

পর্যটন শিল্পকে করোনাপূর্ব অবস্থায় ফিরিয়ে নিতে যেন উঠেপড়ে লেগেছে চীন। কিছুদিন আগেই ইউরোপ-এশিয়ার ছয় দেশের পর্যটকদের ভিসা ফ্রি প্রবেশাধিকার দিয়েছে তারা। এবার যুক্তরাষ্ট্রের পর্যটকদের জন্যেও সহজ হলো চীনে যাওয়া।

শুক্রবার (২৯ ডিসেম্বর) ওয়াশিংটনের চীনা দূতাবাস জানিয়েছে, মার্কিন পর্যটকদের চীন ভ্রমণ সহজতর করতে বেশ কিছু কাগজপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন>> ভিসা ছাড়াই চীনে যেতে পারবে যে ছয় দেশের নাগরিক

দূতাবাসের ওয়েবসাইটে এক নোটিশে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র থেকে টুরিস্ট ভিসার জন্য আবেদনকারীদের আর এয়ার টিকেট বুকিং, হোটেল রিজারভেশন বা আমন্ত্রণপত্র জমা দিতে হবে না। আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হবে নতুন এই নিয়ম।

এর আগে গত ১ ডিসেম্বর থেকে ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন এবং মালয়েশিয়ার পাসপোর্টধারীদের জন্য চীনে ভিসা ফ্রি প্রবেশাধিকার চালু করে বেইজিং। এই সুবিধা থাকবে ১২ মাস পর্যন্ত। এই সময়ের মধ্যে উল্লেখিত ছয় দেশের পর্যটকরা ১৫ দিন পর্যন্ত চীনে থাকতে পারবেন।

আরও পড়ুন>> বাংলাদেশিদের জন্য ভিসা ফি কমালো চীন

গত নভেম্বরে ভিসা ফ্রি ট্রানজিটের পরিসরও বাড়িয়েছিল চীন। তাদের কাছ থেকে বর্তমানে ৫৪টি দেশ এই সুবিধা পাচ্ছে।

কঠোর করোনা নিয়ন্ত্রণ নীতির কারণে মহামারি চলাকালীন চীনে অভ্যন্তরীণ পর্যটকদের সংখ্যা ব্যাপকভাবে কমে গিয়েছিল। বছরখানেক আগে সেই নীতি প্রত্যাহার করার পর দেশটিতে আন্তর্জাতিক ফ্লাইটের সংখ্যা বেড়েছে ঠিকই; কিন্তু ২০১৯ সালের করোনাপূর্ব সময়ের তুলনায় এর হার এখনো মাত্র ৬০ শতাংশ।

সূত্র: এএফপি, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।