বাংলাদেশে ডলার পাচারের চেষ্টা ভেস্তে দিলো বিএসএফ

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪

বাংলাদেশে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা পাচারের চেষ্টা ভেস্তে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এসময় উদ্ধার করা হয়েছে প্রায় দুই কোটি টাকা সমমূল্যের মার্কিন ডলার। বুধবার (৩ জানয়িারি) দক্ষিণবঙ্গ সীমান্তের অধীনে পশ্চিমবঙ্গের নদীয়া জেলার বেতাই সীমান্ত ফাঁড়ি এলাকা থেকে উদ্ধার করা হয় সেগুলো।

বৃহস্পতিবার এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে তারা জানতে পারে, বেতাই সীমান্ত ফাঁড়ি এলাকা দিয়ে বৈদেশিক মুদ্রা পাচার হবে। এরপরই সীমান্তে সজাগ দৃষ্টি রাখে বিএসএফের ৮৪ ব্যাটালিয়নের জওয়ানরা।

আরও পড়ুন>> বাংলাদেশ-ভারত সীমান্তে ফের কোটি টাকার সোনা উদ্ধার

বুধবার রাত ১০টার দিকে এলাকায় কিছু সন্দেহজনক কর্মকাণ্ড চোখে পড়ে তাদের। সঙ্গে সঙ্গে চোরাকারবারিদের ঘিরে ফেলার চেষ্টা করেন বিএসএফ জওয়ানার। কিন্তু তাদের উপস্থিতি টের পেয়ে অন্ধকার ও ঘন কুয়াশার সুযোগ নিয়ে পালিয়ে যায় চোরাকারবারিরা।

পরে ওই এলাকায় তল্লাশি চালিয়ে চারটি বান্ডিল উদ্ধার করা হয়। সেগুলোর ভেতর পাওয়া যায় ১ লাখ ৬৬ হাজার ৯০০ মার্কিন ডলার।

আরও পড়ুন>> বাংলাদেশে ধর্মনিরপেক্ষ-গণতান্ত্রিক সরকার চায় পশ্চিমবঙ্গের মানুষ

বিএসএফ জওয়ানরা অবিলম্বে ডলারগুলো জব্দ করে। ভারতীয় মুদ্রায় জব্দ এর মূল্য প্রায় ১ কোটি ৩৯ লাখ রুপি। পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়ার জন্য করা ডলারগুলো চাপড়া কাস্টমস অফিসে হস্তান্তর করা হয়েছে।

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন। তার আগে সীমান্তে এই বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।

ডিডি/কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।