সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বৈশ্বিক সামরিক শক্তিতে ৩ ধাপ এগোলো বাংলাদেশ

গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) ইনডেক্স ২০২৪ অনুযায়ী, সামরিক শক্তিতে তিন ধাপ এগিয়ে বিশ্বের ১৪৫টি দেশের মধ্যে ৩৭তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৪০তম। আর চলতি বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামরিক শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

কলকাতায় বায়ুদূষণের মাত্রা আশঙ্কাজনক

মূলত প্রাণঘাতী দূষণকণা পার্টিকুলেট ম্যাটার পিএম-২ দশমিক ৫ ও পিএম-১০ কে মানবস্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর বলে ধরা হয়। তার মধ্যে পিএম-২ দশমিক ৫ হলো বেশি ক্ষতিকর। গত কয়েকদিন ধরেই কলকাতার বাতাসে পিএম-২ দশমিক ৫ ও পিএম-১০ এর উপস্থিতি অনেক বেশি।

দ্বিগুণ হয়েছে শীর্ষ পাঁচ ধনীর সম্পদ, গরিব হয়েছে ৫০০ কোটি মানুষ

২০২০ সাল থেকে বিশ্বের শীর্ষ পাঁচ ধনী ইলন মাস্ক, বার্নার্ড আর্নল্ট, জেফ বেজোস, ওয়ারেন বাফেট ও এলিসনের সম্পদ ৪০ হাজার ৫০০ কোটি ডলার থেকে ১১৪ শতাংশ বেড়ে ৮৬ হাজার ৯০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। অন্যদিকে, একই সময়ের মধ্যে দরিদ্রতম চার ৪ দশমিক ৭৭ বিলিয়ন বা ৪৭৭ কোটি মানুষের (বিশ্ব জনসংখ্যার ৬০ শতাংশ) মোট সম্পদ ০ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে। এই দারিদ্র্য দূর করতে ২৩০ বছরের মতো সময় লেগে যাবে।

চীনের জন্য তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো নাউরু

চীনের প্রতি সমর্থন জানিয়ে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো নাউরু। তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনবিরোধী প্রার্থী বিজয়ী হওয়ার দুদিন পরেই এই সিদ্ধান্ত জানালো ওশেনিয়া অঞ্চলের দেশটি। নাউরু সরকার বলেছে, তারা তাইওয়ানকে আর পৃথক দেশ হিসেবে স্বীকৃতি দেবে না, বরং চীনা ভূখণ্ডের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে গণ্য করবে।

সবচেয়ে দ্রুত গতির ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের দাবি উ. কোরিয়ার

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের দাবি, এই ক্ষেপণাস্ত্রটি হতে পারে বিশ্বের দ্রুততম ও সবচেয়ে নির্ভুল অস্ত্রগুলোর মধ্যে একটি। মূলত নতুন অস্ত্রটির সক্ষমতা যাচাই করতেই উৎক্ষেপণ করা হয়েছে। উত্তর কোরিয়ার দাবি, প্রতিবেশী কোনো দেশের নিরাপত্তার ক্ষেত্রে এটি কোনো ধরনের হুমকি তৈরি করেনি ও আঞ্চলিক পরিস্থিতির জন্যও এটি উদ্বেগজনক নয়।

আইসল্যান্ডে লোকালয়ে ঢুকে পড়েছে আগ্নেয়গিরির লাভা

গত কয়েকদিনে শ-খানেক ভূমিকম্প হয়েছে আইসল্যান্ডের রেকেনেস অঞ্চলে। আর তার জেরে ফের জেগে উঠেছে আগ্নেয়গিরি। রোববার (১৪ জানুয়ারি) সকাল থেকে ক্রমাগত লাভাস্রোত বের হচ্ছে আগ্নেয়গিরিটি থেকে। পাহাড়ের নিচেই অবস্থিত গ্রিনদাভিক শহর। এরই মধ্যে এলাকাটিতে ঢুকে পড়েছে লাভাস্রোত। তার আগেই অবশ্য পুরো শহর খালি করে দেওয়া হয়েছিল।

শচিনকেও ছাড় দিলো না ‘ডিপফেক’

ছড়িয়ে পড়া ওই বিজ্ঞাপন ভিডিওটিতে দেখা যায়, শচিন টেন্ডুলকার বলছেন, এখানে খেলে প্রতিদিন ১ লাখ ৮০ হাজার রুপি আয় করা সম্ভব। মাঝেমধ্যে আমি আশ্চর্য হয়ে যাই, এখন আয় করা এত সহজ! শুধু তাই নয়, সেখানে এটাও বলতে শোনা যায় যে এই অ্যাপ ব্যবহার করে প্রচুর উপার্জন করছেন শচিনের মেয়ে সারা টেন্ডুলকারও।

বাড়ছে লাশের সারি, গাজায় নিহত প্রায় ২৪ হাজার মানুষ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সময়ের সঙ্গে সঙ্গে মানবিক সংকট আরও তীব্র হচ্ছে। যত দিন যাচ্ছে প্রায় প্রতিদিনই শত শত মানুষ ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হচ্ছে, দীর্ঘ হচ্ছে লাশের সারি। হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে ইসরায়েলি বাহিনীর হামলায় গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ২৩ হাজার ৯৬৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৬০ হাজার ৫৮২ জন।

কারাবন্দি দুই নারী সাংবাদিককে মুক্তি দিয়েছে ইরান

ইরানে মাশা আমিনির মৃত্যুর খবর প্রকাশ করার কারণে এক বছরের বেশি সময় ধরে দুই নারী সাংবাদিককে কারাবন্দি থাকতে হয়েছিল। অবশেষে তাদের দুজনকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। তারা হলেন নিলুফার হামেদি (৩১) ও এলাহেহ মোহাম্মদী (৩৬)। তাদের পক্ষের আইনজীবীরা কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছিলেন ও আদালতের পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত তারা জামিনে মুক্ত থাকবেন।

ছদ্মবেশে প্রেমিকার পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়লেন প্রেমিক

লিপস্টিক, চুড়ি, টিপ পরে মেয়েদের ছদ্মবেশ নিয়েছিলেন আংরেজ সিং নামক এক যুবক। এমনকি, ভুয়া পরিচয়কে সত্য প্রতিষ্ঠিত করার চেষ্টায় নকল আইডি কার্ডও তৈরি করেছিলেন তিনি। সব সাজিয়ে গুছিয়ে গিয়েছিলেন প্রেমিকার হয়ে পরীক্ষা দিতে। কিন্তু দুর্ভাগ্য, পরীক্ষকদের হাতে ধরা পড়ে যান তিনি। এ নিয়ে ব্যাপক হাস্যরস তৈরি হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি ভারতের পাঞ্জাবে ঘটেছে এই ঘটনা।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।