ফিনল্যান্ড থেকে নিখোঁজ ১৬০ অভিবাসনপ্রত্যাশী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২২ জানুয়ারি ২০২৪
ফাইল ছবি। এএফপি

ফিনল্যান্ডে গত বছর আশ্রয় আবেদন করা ১৬০ জন অভিবাসনপ্রত্যাশীর খোঁজ মিলছে না। আশ্রয় আবেদনের পর থেকেই তারা নিখোঁজ বলে জানিয়েছে দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, এসব অভিবাসনপ্রত্যাশী ইউরোপীয় ইউনিয়নের অন্য কোনো দেশে চলে গেছেন।

সিরিয়া, সোমালিয়াসহ বিভিন্ন দেশের অভিবাসনপ্রত্যাশীদের অব্যাহত আগমনের মুখে গত বছরের শেষের দিকে রাশিয়ার সঙ্গে নিজেদের পূর্বাঞ্চলীয় সব কয়টি সীমান্ত বন্ধ করে দেয় ফিনল্যান্ড। তাদের দাবি, এই সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ফিনল্যান্ডে ঠেলে দিচ্ছে মস্কো।

ইমিগ্রেশন কর্তৃপক্ষের তথ্য বলছে, গত বছরের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে মোট ১ হাজার ৩২৩টি আশ্রয় আবেদন জমা পড়েছে ফিনল্যান্ডে।

ইমিগ্রেশন বিভাগ মিগ্রির অ্যাসাইলাম ইউনিটের পরিচালক আনত্তি লেহতিনেন জানান, রিসেপশন সেন্টার থেকে ১৬০ জন আশ্রয়প্রার্থী নিখোঁজ হয়েছেন।

নিখোঁজ ওই ১৬০ জনের মধ্যে ১৮ জনের সন্ধান পরে পাওয়া গেছে। তারা ইউরোপের অন্যান্য দেশ যেমন- নেদারল্যান্ডস, বেলজিয়াম, নরওয়ে, সুইডেন, ফ্রান্স, জার্মানি এবং সুইজারল্যান্ডে আশ্রয়ের জন্য ফের আবেদন করেছেন।

এ বিষয়ে লেহতিনেন বলেন, বিষয়টি এমন হতে পারে, এই ১৬০ জনের অনেকেই অন্য দেশে চলে গেছেন, কিন্তু সেখানে এখনো আশ্রয়ের আবেদন করেননি।

তিনি বলেন, ফিনল্যান্ডে আবেদনকারীদের আঙুলের ছাপ দিতে হয়। এই তথ্য ইউরোপের সবগুলোর দেশের একটি যেটাবেসে সংরক্ষিত থাকে।

ইউরোপীয় ইউনিয়নের নিয়ম অনুযায়ী, জোটের যে দেশে আশ্রয়প্রার্থী প্রথম আবেদন করবেন, সেই দেশ থেকেই তার আশ্রয় আবেদন যাচাই-বাছাই করা হবে।

এদিকে, রাশিয়ার সঙ্গে সীমান্ত ১১ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ফিনিশ সরকার। হেলসিংকি বলছে, সীমান্ত খোলা থাকলে অনিয়মিত পথে অভিবাসনপ্রত্যাশীদের আসা আবারও শুরু হতে পারে।

বৃহস্পতিবার ফিনিশ কোস্টগার্ড জানায়, পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে অনিয়মতভাবে ফিনল্যান্ডে প্রবেশে সহায়তা করছে এমন অপরাধী চক্রের বিষয়ে তদন্ত চলছে।

কোস্টগার্ডের প্রধান আনত্তি রাশিনা বলেন, আমাদের সন্দেহ, ফিনল্যান্ড থেকে শত শত ব্যক্তি ইউরোপের শেনজেনভুক্ত অন্য দেশে যাওয়ার জন্য চেষ্টা করছেন।

সূত্র: ইনফোমাইগ্রেন্টস, রয়টার্স
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।