পশ্চিমবঙ্গের বাজেট ঘোষণা করলো তৃণমূল সরকার

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি কলকাতা
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

ভারতের লোকসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের ২০২৪ সালের বাজেট পেশ করেছেন অর্থ দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাজ্য বিধানসভায় একের পর এক প্রতিশ্রুতি দেয় তৃণমূল কংগ্রেস সরকার।

বাজেট পেশের সময় টানাটানির সংসারে কিভাবে বরাদ্দ ও ঘাটতির মধ্যে কিভাবে ভারসাম্য বজায় রাখবেন সেই দিকে গুরুত্বারোপ করেন চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানান, এবারের বাজেট লক্ষ্মীর ভাণ্ডার, কৃষক বন্ধু, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী, রূপশ্রীসহ একাধিক সামাজিক প্রকল্পের জন্য বড় অংকের অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

এই বাজেটে নিঃসন্দেহে মমতা ব্যানার্জীর মাস্টারস্ট্রোক লক্ষ্মীর ভাণ্ডার বাড়ানো। এতদিন এই প্রকল্পের অর্থ ৫০০ রুপি করে দেওয়া হতো। এখন সেই প্রকল্পের বরাদ্দ বাড়িয়ে এক হাজার রুপি করা হয়েছে। এছাড়া জনজাতিদের ভাতা ১ হাজার রুপি থেকে বাড়িয়ে ১ হাজার ২০০ রুপি করা হয়েছে।

সমুদ্রসাথী বলে একটি নতুন প্রকল্প ঘোষণা করেছে মমতা সরকার। যেটা হচ্ছে, পশ্চিমবঙ্গের মৎস্যজীবীরা নানা প্রতিকূলতা পেরিয়ে সমুদ্রে যান। এপ্রিল মাসের মাঝামাঝি থেকে জুন মাস পর্যন্ত যেহেতু সমুদ্রে প্রবেশে নিষেধাজ্ঞা থাকে, সেসময় তাদের অর্থনৈতিক অবস্থায় টান পড়ে। এই প্রকল্পের মাধ্যমে নিষেধাজ্ঞা চলাকালীন প্রতি মাসে জেলেদের ৫ হাজার রুপি করে দেওয়া হবে। এর ফলে প্রায় দুই লাখ মৎস্যজীবী উপকৃত হবেন। এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ সরকার বাজেটে ২০০ কোটি রুপি বরাদ্দ দিয়েছে।

মমতা সরকারের সঙ্গে কেন্দ্রীয় সরকারের প্রধান বিরোধ মূলত ১০০ দিনের শ্রমিকদের বকেয়া পাওনা নিয়ে। সেই বকেয়া মেটাতে রাজ্য বাজেটে ৩ হাজার ৭০০ কোটি রুপি বরাদ্দ দিয়েছে তৃণমূল সরকার।

তাছাড়া এবার থেকে পরিযায়ী শ্রমিকরা স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় চিকিৎসার জন্য ৫ লাখ রুপি করে পাবেন। তাছাড়া রাজ্যের সরকারি কর্মচারীদের আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা দেওয়া হয়েছে এবারেরে বাজেটে। মে মাস থেকে এই ডিএ কার্যকর হবে।

চলতি বছরের রাজ্য বাজেটে যুবক-যুবতীর জন্য ব্যাপক কর্মসংস্থানের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, সরকার ও সরকারচালিত সংস্থাগুলোতে ৫ লাখ বেকার যুবক-যুবতী নিয়োগ দেওয়া হবে।

এছাড়া পুলিশের সিভিক ভলেন্টিয়ার, গ্রিন পুলিশ ও সিভিক পুলিশদের মাইনে ১ হাজার রুপি বাড়ানো হবে। তাছাড়া তাদের অবসরকালীন ভাতা ২ থেকে ৩ লাখ রুপি থেকে বাড়িয়ে ৫ লাখ করা হয়েছে।

চুক্তিভিত্তিক গ্ৰুপ সি ও গ্ৰুপ ডি কর্মচারীদের পারিশ্রমিক ৩ হাজার ও ৩ হাজার ৫০০ রুপি পর্যন্ত বাড়ানো হয়েছে। এর ফলে ৫০ হাজার চুক্তিভিত্তিক শ্রমিক উপকৃত হবে।

চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, এবার থেকে অলিম্পিক, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস ছাড়াও সব ধরনের আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় সোনা,রুপা ও ব্রোঞ্জ পদক জয়ীদের সরাসরি রাজ্যে সরকারি চাকরি দেওয়া হবে। শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী ও পদকের শ্রেণি অনুযায়ী রাজ্য পুলিশের ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট (ডিএসপি) পদের চাকরিও পেতে পারেন তারা।

এদিকে, এবারের বাজেটে ঘাটতি সাত কোটি রুপি তবে রাজস্ব ১০ শতাংশ হারে বেড়েছে। চলতি বছরে ২০২৪-২৫ অর্থবর্ষে ৩ লাখ ৬৬ হাজার ১১৬ কোটি রুপি ব্যয় বরাদ্দ করা হয়েছে।

বৃহস্পতিবার বাজেট ঘোষণার সময় কেন্দ্রীয় সরকারের বঞ্চনার কথা বলতেই তুমুল হট্টগোল শুরু করেন বিজেপির সদস্যরা। এরপর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী হুঁশিয়ারি দিয়ে বলেন, লোকসভায় ১৪৭ জন সদস্যকে বরখাস্ত করা হয়েছে। আমরা সেই পথে হাঁটতে চাই না। বিজেপি বাংলাবিরোধী, তারা আমাদের ভালো চায় না।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।