লোকসভা নির্বাচন

তফশিলের আগেই পশ্চিমবঙ্গে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন। ফাইল ছবি

ভারতের লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে যেকোনো সময়। অতীতের অভিজ্ঞতা বলছে, নির্বাচনের তফসিল ঘোষণার আগে পশ্চিমবঙ্গে খুন-সহিংসার ঘটনা ঘটেছিল। সেটি মাথায় রেখে এবার তফশিল ঘোষণার আগেই রাজ্যটিতে কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী মোতায়েন করা হচ্ছে।

জানা গেছে, আগামী ১ মার্চ পশ্চিমবঙ্গে আসছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী। এরপর ৭ মার্চ আসবে আরও ৫০ কোম্পানি নিরাপত্তাকর্মী। অর্থাৎ, লোকসভা নির্বাচনের তফশিল ঘোষণার আগে পশ্চিমবঙ্গে আসছে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী।

১ মার্চ যে ১০০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী আসছে তার মধ্যে ৫০ কোম্পানি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ),১০ কোম্পানি সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (সিআইএসএফ),২০ কোম্পানি সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ),১০ কোম্পানি ইন্দো-তিব্বত সীমান্ত বাহিনী (আইটিবিপি), ১০ কোম্পানি সশস্ত্র সীমা বল (এসএসবি) থাকবে। ৭ মার্চ যে ৫০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী আসবে তার মধ্যে থাকবে ৩০ কোম্পানি বিএসএফ, পাঁচ কোম্পানি এসএসবি, পাঁচ কোম্পানি রেলওয়ে প্রটেকশন ফোর্স (আরপিএফ), ১০ কোম্পানি সিআরপিএফ।

আরও পড়ুন>>

নির্বাচন চলাকালীন রাজ্যে সহিংসতা রুখতে ৯২০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী চেয়ে এরই মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। গত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় সুরক্ষা বাহিনী মোতায়েন করা হয়েছিল।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) পশ্চিমবঙ্গের সামগ্রিক পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসক (ডিএম), এসপিদের নিয়ে বৈঠক করেছেন রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার। বৈঠকে অতীতের হিংসার পুনরাবৃত্তি যাতে না হয় সে ব্যাপারে বারবার সতর্ক করেছেন তিনি।

ডিডি/কেএএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।