চীনা পণ্য আমদানিতে শুল্ক বাড়ালেন বাইডেন, পাল্টা ব্যবস্থার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০২ পিএম, ১৪ মে ২০২৪

চীনের পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়েছে বাইডেন প্রশাসন। যেসব ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে তার মধ্যে বৈদ্যুতিক গাড়ি, কম্পিউটার চিপ ও মেডিকেল পণ্য রয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে চীন। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করছে চীন। ওয়াশিংটনকে এমন সিদ্ধান্ত প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে বেইজিং।

আরও পড়ুন>

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, ১৮ বিলিয়ন ডলারের সমপরিমাণ আমদানি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে, যার মধ্যে রয়েছে ইস্পাত ও অ্যালুমিনিয়াম, সেমিকন্ডাক্টর, ব্যাটারি, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, সোলার সেল এবং ক্রেন।

২০২৩ সালে যুক্তরাষ্ট্র চীন থেকে ৪২৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। বিপরীতে রপ্তানি করে ১৪৮ বিলিয়ন ডলারের পণ্য। এই বাণিজ্য ঘাটতি ওয়াশিংটনে গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক চারগুণ বাড়িয়ে ১০০ শতাংশে নির্ধারণ করা হয়েছে। সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে ২৫ থেকে ৫০ শতাংশে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এমন সিদ্ধান্ত নিলো বাইডেন প্রশাসন। আগামী নভেম্বরের নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হতে পারেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে ট্রাম্পও একইভাবে চীনা পণ্য আমদানিতে শুল্ক বাড়িয়েছিলেন।

সূত্র: এএফপি, রয়টার্স

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।