ভারত-রাশিয়ার মধ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি এ বছরই

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ১৮ মে ২০২৪
ছবি সংগৃহীত

ভারত ও রাশিয়ার মধ্যে পর্যটন বাড়ানোর লক্ষ্যে ভিসামুক্ত ভ্রমণ চুক্তি সই হতে পারে চলতি বছরেই। খুব শিগগির এ বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে বলে জানিয়েছেন একজন রুশ মন্ত্রী।

রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা ও বিশেষ প্রকল্প বিভাগের পরিচালক নিকিতা কনড্রাটিভকে উদ্ধৃত করে আরটি নিউজ বলেছে, ভারত অভ্যন্তরীণ রাষ্ট্রীয় সমন্বয়ের চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন>>

কাজানে ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরাম ‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৪’-এর সাইডলাইনে রুশ মন্ত্রী বলেন, একটি খসড়া চুক্তির বিষয়ে আগামী জুনে আলোচনা শুরুর কথা রয়েছে এবং বছরের শেষ নাগাদ চুক্তিটি সই হবে বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, ভিসামুক্ত গ্রুপ ট্যুরিস্ট এক্সচেঞ্জ চালুর মাধ্যমে ভারত ও রাশিয়া তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত।

কনড্রাটিভ জানান, চীন ও ইরানের সঙ্গে ভিসামুক্ত পর্যটন বিনিময়ে সাফল্যের পরিপ্রেক্ষিতে ভারতের সঙ্গেও একই ধরনের চুক্তি করতে চায় রাশিয়া।

গত বছরের ১ আগস্ট থেকে ভিসামুক্ত গ্রুপ ট্যুরিস্ট এক্সচেঞ্জ শুরু করে রাশিয়া ও চীন। একই তারিখে রাশিয়া এবং ইরানের মধ্যেও একটি ভিসামুক্ত গ্রুপ ট্যুরিস্ট এক্সচেঞ্জ শুরু হয়, যা দুই দেশের মধ্যে পর্যটন সহযোগিতার একটি নতুন যুগের সূচনা করেছে বলে উল্লেখ করা হয়েছে।

সূত্র: পিটিআই
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।