চীনা গাড়িতে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ, সমর্থন করেন না ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫০ এএম, ২৪ মে ২০২৪
ফাইল ছবি

সম্প্রতি চীনের বৈদ্যুতিক গাড়ি ও অন্যান্য বেশ কিছু পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক বলেন, শুল্ক বাড়ানোর এমন পদক্ষেপের বিরোধিতা করেন তিনি।

বৃহস্পতিবার (২৩ মে) ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রযুক্তি বিনিয়োগকারীদের এক সম্মেলনে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন>

মূলত ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ শুরু হয়। কারণ ট্রাম্প চীনা পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়েছিলেন উল্লেখযোগ্য হারে।

যদিও সেই পদক্ষেপ অবহ্যাত রাখেন বাইডেন প্রশাসন। সম্প্রতি চীনের বৈদ্যুতিক গাড়িতে শুল্ক বাড়ানো হয়েছে ১০০ শতাংশ। মার্কিন এই পদক্ষেপে আরও ১৮ বিলিয়ন ডলারের আমদানিকে প্রভাবিত করবে।

সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে মাস্ক বলেন, টেসলা বা আমি ঘোষিত শুল্ক সম্পর্কে অবগত ছিলাম না। কিন্তু যখন নতুন করে শুল্ক বাড়ানোর ঘোষণা দেওয়া হয়, তখন আমি অবাক হয়েছি। এতে বাজার ক্ষতিগ্রস্ত হতে পারে যা ভালো নয়।

তিনি বলেন, চীনে টেসলা ভালোই প্রতিযোগিতা করছে। আমি কোনো শুল্ক না থাকার পক্ষে।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায়, ১৮ বিলিয়ন ডলারের সমপরিমাণ আমদানি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে, যার মধ্যে রয়েছে ইস্পাত ও অ্যালুমিনিয়াম, সেমিকন্ডাক্টর, ব্যাটারি, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, সোলার সেল ও ক্রেন।

২০২৩ সালে যুক্তরাষ্ট্র চীন থেকে ৪২৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। বিপরীতে রপ্তানি করে ১৪৮ বিলিয়ন ডলারের পণ্য। এই বাণিজ্য ঘাটতি ওয়াশিংটনে গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।