চাকরি চলে গেলে কী করবেন?

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ১৭ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের কারণে দেশজুড়ে লকডাউন চলছে। ফলে দেশের অর্থনীতি দিনদিন ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমন পরিস্থিতিতে চাকরি হারানোর আশঙ্কা তো রয়েছেই। তাই ভেঙে না পড়ে এখনই নিজেকে প্রস্তুত করতে হবে। যাতে চাকরি হারানোর ক্ষতিটা সামলানো যায়। জেনে নিন কয়েকটি উপায়-

১. অবশ্যই নিজের জরুরি ফান্ড তৈরি করে রাখতে হবে। অন্তত ৩ মাসের বেতনের টাকা সে ফান্ডে রাখতে হবে। যাতে নতুন চাকরি খুঁজতে কিছুটা সময় পাওয়া যায়।

২. কোম্পানির স্বাস্থ্যবীমা ছাড়াও ব্যক্তিগত স্বাস্থ্যবীমা করে রাখুন। তা না হলে চাকরি চলে যাওয়ার পর পরিবারের কেউ অসুস্থ হলে চিকিত্সার খরচ বের করতে অসুবিধা হবে।

jobless-in-(1)

৩. বায়োডাটা ও অন্য কাগজপত্রের হার্ড ও সফট কপি তৈরি রাখুন। কোথায় কার কাছে চাকরির জন্য আবেদন করবেন, সেসব তালিকাও তৈরি করে রাখুন।

৪. নতুন নিয়োগের সময় আগের চাকরির কাগজপত্র দেখতে চাইতে পারে। তাই সেসব যেন আপনার কাছে প্রস্তুত থাকে।

৫. কোনো কোম্পানি অদূর ভবিষ্যতে নিয়োগ করবে কি-না, সেসব বিষয়ে নিয়মিত খোঁজ-খবর রাখতে হবে। যোগাযোগের কোনো বিকল্প নেই।

jobless-in-(1)

৬. চাকরির প্রয়োজনে দূরে কোথাও যেতে দ্বিধা করবেন না। কারণ এখন কঠিন সময়। প্রয়োজনে বর্তমান বাসা ছেড়ে অন্য শহরেও যেতে হবে।

৭. চাকরি চলে গেলে কোম্পানি থেকে প্রাপ্য টাকা-পয়সা সব বুঝে নেবেন। অনেক কোম্পানি এ সময়ে সব টাকা পরিশোধ করতে না-ও চাইতে পারে।

৮. বাড়িতে অবসর সময়টা বসে না থেকে অনলাইনে কোনো একটা কোর্স করে নিন। যাতে নতুন চাকরির বাজারে আপনার গুরুত্ব একটু বাড়ে।

এসইউ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]