আন্তর্জাতিক ল্যাঙ্গুয়েজ লীগের প্রচারণা শুরু

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ১৪ জানুয়ারি ২০২২

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস আয়োজিত দেশের সবচেয়ে বড় ভাষাভিত্তিক অলিম্পিয়াড ‘বেকম্যানস সেকেন্ড ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ লীগ’র নিবন্ধন এরই মধ্যে শুরু হয়েছে।

গত ১৯ ডিসেম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। দেশব্যাপী এ ভাষাভিত্তিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হতে যাচ্ছে।

৫০ হাজারেরও বেশি শিক্ষার্থী এতে অংশ নেবেন। এটি উন্মুক্ত থাকবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য। বাংলা, ইংরেজি, চাইনিজ, ফ্রেঞ্চ, জার্মান ভাষার ওপর শিক্ষার্থীদের দক্ষতা যাচাই করা হবে।

প্রতিযোগিতায় বয়সসীমার ভিত্তিতে চারটি ভাগে বিভক্ত থাকবে। আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অনলাইনে অংশ নিতে পারবেন। প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বাংলাদেশের ৩২টি ভেন্যুতে।

পরে বিভাগীয় বাছাই পর্বের বিজয়ীরা সুযোগ পাবেন সেমিফাইনাল এবং ফাইনালে অংশ নেওয়ার। যা অনুষ্ঠিত হবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে।

তারই অংশ হিসেবে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি), বরিশালকে বিভাগীয় ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অ্যাম্বাসেডর এবং ভলেন্টিয়াররা শহরের ‘সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে’ তাদের প্রথম প্রচারণা শুরু করে।

প্রচারণার অংশ হিসেবে তারা প্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে দেখা করে আয়োজনের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। এছাড়া শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য উৎসাহিত করেন।

প্রতিষ্ঠানের শিক্ষকরা এরকম একটি আয়োজনে খুশি হয়ে ভলেন্টিয়ারদের প্রচারণার জন্য অনুমতি দেন। এ আয়োজনের জন্য সাধুবাদ জানান।

ভলেন্টিয়ার টিম তাদের নিজস্ব বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগে দিনব্যাপী প্রচারণার কাজ করেন। প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করে।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]