কার্যকর ই-কমার্স নিবন্ধন কতদূর?

সাইদুর রহমান
সাইদুর রহমান সাইদুর রহমান , ই-কমার্স ব্যক্তিত্ব
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ২৮ মে ২০২৩

২০২০ ও ২০২১ সালে ই-কমার্স খাতে অস্থিরতা দেখা দিয়েছিল। তারই আলোকে ই-ক্যাব যেসব প্রস্তাবনা সরকারের কাছে পেশ করেছে, তার অন্যতম হলো ই-কমার্স খাতের নিবন্ধন বা তালিকাভুক্ত করা। এতে করে যে কোনো বিষয়ে সমস্যা দেখা দিলে অভিযুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে চিহ্নিত করা সম্ভব হবে।

বর্তমান ফেসবুক ভিত্তিক এবং ট্রেড লাইসেন্সবিহীন আবাসিক উদ্যোক্তাদের ঠিকানা পাওয়া ও চিহ্নিত করা সম্ভব হয় না অনেক ক্ষেত্রে। যদিও সত্যিকার অর্থে কোনো প্রকৃত উদ্যোক্তা কখনো প্রতারণা করতে পারে না। তবে সেবা দেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা হতে পারে, তা অত্যন্ত নগণ্য হয়ে থাকে। আর যারা গণহারে প্রতারণা করেন এবং নিজেদের লুকিয়ে রাখেন, তারা আসলে ছদ্মবেশী উদ্যোক্তা। বলতে পারি, তারা অসৎ উদ্দেশ্যে উদ্যোক্তার ছদ্মবেশ ধারণ করে থাকেন।

প্রকৃত অর্থে, কোনো নিবন্ধন এবং অফিস ছাড়া যারা প্রতারণায় জড়িত, তারা কিন্তু খুব বেশি এবং বড় ধরনের প্রতারণা করতে পারে না। কারণ ব্যাংক লেনদেন থেকে শুরু করে মুলেপ (এফএফএস) বা মুঠোফোন লেনদেন পদ্ধতি আমরা যেগুলোকে বিকাশ, নগদ, উপায়, এমক্যাশ, ইউক্যাশ ও রকেট নামে চিনি; এগুলোর ক্ষেত্রেও তাদের লেনদেন সীমাবদ্ধতা থাকে। বড় ধরনের প্রতারণা যারা করেছে, তারা প্রায় সবাই অভিজাত এলাকায় দামি অফিস-সজ্জা করেছে, বাজারের বেশি বেতন দিয়ে কর্মী নিয়োগ করেছে, অন্য প্রতিষ্ঠানের কর্মী বাগিয়েছে এবং সেলিব্রেটিদের যুক্ত করে মানুষকে প্রলুব্ধ করেছে। তারা কিন্তু সব ধরনের নিবন্ধন এবং রেজিস্ট্রেশন নিয়েছে। সেটি ট্রেড লাইসেন্স এবং কোম্পানি রেজিস্ট্রেশন পর্যন্ত, এমনকি তাদের একটি অংশ বাণিজ্য সংগঠনের সদস্যপদও নিয়েছে। কারণ এ ধরনের পরিচয় তাদের কাজের সহায়ক। একটি দুর্বলতা তাদের ছিল। সেটি হলো, পূর্ণাঙ্গ ই-কমার্স প্ল্যাটফর্ম বলতে গেলে তাদের কারো ছিল না। সবাই কেবল একটি ওয়েবসাইট খুলে ব্যবসা করে যাচ্ছিল। আর শতকোটি টাকার হিসেব করেছে এক্সেল শিটে। অবাক করা তথ্য হলেও এটিই সত্যি। আর এ কারণেই তারা সরকারকে ঠিকমতো আর্থিক হিসাব দিতে পারেনি, এমনকি নিজেরা প্রকৃত দায়-দেনা নির্ণয় করতে ব্যর্থ হয়েছে অথবা ইচ্ছাকৃতভাবে লুকাতে পেরেছে।

সরকার এ ধরনের সমস্যার সমাধানে যে কয়েকটি পদক্ষেপ নিয়েছে, তারমধ্যে একটি হলো ডিজিটাল কমার্স নির্দেশিকা ২০২১ ঘোষণা এবং ডিবিআইডি চালু করা। আমরা লক্ষ্য করছি যে, ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি ডিবিআইডি চালু হওয়ার পরও রেজিস্ট্রেশনের হার আশঙ্কাজনকভাবে কম। অথচ দেশে ৫ লাখ ফেসবুক পেজ রয়েছে। ২ লাখ পেজে কর্মাশিয়াল পোস্ট দেওয়া হয়। অন্তত ২০ হাজার পেজ থেকে নিয়মিত কেনাবেচা হয়। অনিয়মিত কেনাকাটা হয় আরও অন্তত ২০ হাজার পেজে।

আমরা দেখতে পাই, ই-কমার্স খাতে সৃষ্ট সমস্যার ক্ষেত্রে ২০২২ সালে বেশকিছু বিষয়ে অগ্রগতি হয়েছে। বিশেষ করে ই-কমার্সের উন্নয়নে প্রতিটি বিষয়ে সরকার ইতিবাচক মনোভাব দেখিয়েছে এবং বেশকিছু উদ্যোগ বাস্তবায়ন করেছে। এরমধ্যে অন্যতম হলো ডিবিআইডি চালু করা। এ যাবৎ ৬২৩ জনকে ডিবিআইডি প্রদান করা হয়েছে। এ বিষয়ে বাধ্যবাধকতা না থাকা ও সচেতনতার অভাবে ডিবিআইডির সংখ্যা খুব উল্লেখযোগ্য নয়। তবে ডিবিআইডিতে বাসার বা প্রতিষ্ঠানের ভবন মালিকের জাতীয় পরিচয়পত্র দেওয়ার বাধ্যবাধকতা থাকায় এটির রেজিস্ট্রেশন সংখ্যা উল্লেখ্যযোগ্য হয়নি। এর মধ্যে সরকার কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পোর্টালটি পরীক্ষামূলক অবমুক্ত করেছে। এটিও এখন পর্যন্ত পুরোপুরি কার্যকর করা যায়নি।

যে উদ্দেশ্যে ডিবিআইডি চালু করা হয়েছে, সেটি বাস্তবায়ন বা কার্যকর করা যাচ্ছে না। একদিকে ডিবিআইডিতে আবেদনের হার কম, অন্যদিকে আবেদনের মধ্য থেকে ডিবিআইডি প্রাপ্তির হার ১০% এর একটু বেশি মাত্র। এটি সুখকর কোনো সংখ্যা নয়।

ডিবিআইডির জন্য বাড়িওয়ালার জাতীয় পরিচয়পত্র গ্রহণ একটি নিবর্তনমূলক সিদ্ধান্ত বলে মনে হয়েছে। ভবন মালিক সাধারণত এটি দিতে চান না। ফলে বেশিরভাগ উদ্যোক্তা ডিবিআইডির জন্য আবেদন করতে পারেন না। ডিবিআইডিরি জন্য ভিলা মালিকের এনআইডি কোনোভাবে যুক্তিযুক্ত নয়। কারণ ঘরের মালিক তার ভাড়াটের ব্যবসার সঙ্গে সম্পৃক্ত নন। তিনি সে বাড়িতে বসবাস করতে না-ও পারেন, এমনকি তিনি প্রবাসেও থাকতে পারেন এবং থাকতে পারেন অন্য কোনো জেলায়। তাহলে তার ওপর এ দায়িত্ব অর্পণ সঠিক সিদ্ধান্ত নয়।

এখানে চুক্তিপত্র বাধ্যতামূলক করা যেতে পারে। সে ক্ষেত্রে সেটি বাণিজ্যিক হতে পারে এবং আবাসিকও হতে পারে। অনেক একক উদ্যোক্তা ঘরে বসে তার ব্যবসায়িক কার্যক্রম চালান। আমরা কখনো কখনো তাকে আবাসিক উদ্যোক্তা বলি। সাযোমা (সামাজিক যোগাযোগমাধ্যম) বিশেষ করে ফেসবুক উদ্যোক্তাদের ৯০ ভাগই আবাসিক উদ্যোক্তা।

তবে ঠিকানা প্রমাণের জন্য অবশ্যই কোনো ইউটিলিটি বিল কিংবা হোল্ডিং ট্যাক্সের কপি নেওয়া যেতে পারে। এটি ট্রেড লাইসেন্সের ক্ষেত্রে আজকাল অলিখিতভাবে নেওয়া হয়। আর ব্যক্তি শনাক্তের জন্য ছবি, ব্যক্তির এনআইডি এবং ফোন নাম্বার রয়েছে। ঠিকানাসহ বিবেচনা করলে এখানে প্রায় ৪টি তথ্য ও নথি রয়েছে।

এ নিয়ম রহিত করলে ডিবিআইডির সংখ্যা বাড়বে। এছাড়া ডিবিআইডিকে কার্যকর করার জন্য এর দ্বারা ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ এবং ট্রেড বডির সদস্যপদ নেওয়ার সুযোগ করে দিতে হবে। সাথে মুলেপ (মোবাইল ব্যাংকিং) সেবার ক্ষেত্রে মার্চেন্ট অ্যাকাউন্ট খোলার সুযোগ থাকা উচিত ডিবিআইডির মাধ্যমে। এছাড়া বিজনেস ভিসা, ব্যাংক লোন ও অন্য ক্ষেত্রে একে ট্রেড লাইসেন্সের সমান মর্যাদা নিশ্চিত করতে হবে।

বিপুল পরিমাণ আবেদন নাকচ হওয়ার কারণ হলো, উদ্যোক্তারা ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ সম্পর্কে অবহিত নন। ফলে তারা ওয়েবসাইটে নির্দেশিকা অনুসারে পণ্য বিবরণী লিখছেন না। বিশেষ করে শর্তাবলী ও পণ্য ফেরতের নীতি বাংলা ও ইংরেজিতে লিখিত থাকতে হবে। এটা না থাকলে ডিবিআইডি রিজেক্ট বা আবেদনটি বাতিল করা হয়। এটা না জানার কারণে বেশিরভাগ আবেদন বাতিল হচ্ছে। তাই আবেদন ফর্মের ভেতরে বিষয়টি উল্লেখ থাকা উচিত। আবেদন করার যে নিয়ম, সেখানেও বিষয়টি থাকা দরকার। তাহলে প্রথমবারেই সঠিকভাবে আবেদন করতে পারবেন।

ডিবিআইডি যেন উদ্যোক্তাদের কাজে লাগে, সেটি বিবেচনা করে একে সহজ ও কার্যকর করা উচিত। তা না হলে একদিকে এ উদ্যোগের সুফল পাবেন না উদ্যোক্তারা। অন্যদিকে সরকারের উদ্দেশ্য ব্যাহত হবে। আশা করি যথাযথ কর্তৃপক্ষ বিষয়টি আরও উন্নত করবেন।

লেখক: পরিচালক, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।