আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ে সফট স্কিল ওয়ার্কশপ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৩১ পিএম, ০১ জুন ২০২৩

আহসানউল্লাহ্ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো সফট স্কিল ওয়ার্কশপ। গত ৩১ মে বিশ্ববিদ্যালয়ের ভিসি সেমিনার হলে স্কিলশপারের উদ্যোগে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রফেসর ড. ওয়াহিদুজ্জামান। সেশন চেয়ার ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মুহাম্মদ ফাজলী ইলাহী।

বিশেষ অতিথি ছিলেন আমরাই ডিজিটাল বাংলাদেশ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও স্কিলশপারের প্রতিষ্ঠাতা লিয়াকত হোসাইন, ই-ক্যাব ডিরেক্টর মো. সাইদুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান।

আরও পড়ুন: কার্যকর ই-কমার্স নিবন্ধন কতদূর? 

ওয়ার্কশপে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ইন্ডাস্ট্রি এক্সপার্টদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ৩ শতাধিক শিক্ষার্থী অংশ নেন। শুরুতে স্কিলশপারের প্রজেক্ট ম্যানেজার জিসা ইসলাম সফট স্কিলের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন এবং স্কিলশপার প্ল্যাটফর্ম সম্পর্কে অবগত করেন।

সফট স্কিল মাস্টার ট্রেইনার মো. আরিফুল ইসলাম ওয়ার্কশপটি পরিচালনা করেন। এসময় তিনি শিক্ষার্থীদের জন্য সফট স্কিলের প্রয়োজনীয়তা, বিভিন্ন সফট স্কিল, সিভি রাইটিং, টিম ওয়ার্ক ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ওয়ার্কশপের বিভিন্ন অ্যাক্টিভিটিতে অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা। কুইজের মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী নির্ধারণ করে পুরস্কৃত করা হয়।

বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ এবং স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার নেতৃত্ব দেবে বিশ্ববিদ্যালয়গুলো। স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য শিক্ষার্থীদের স্কিল তৈরি করতে হবে। পড়াশোনার পাশাপাশি এ সফট স্কিলগুলো তৈরি করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এগিয়ে আসতে হবে।’

আরও পড়ুন: উৎসব ঘিরে ই-কমার্সে কেনাকাটা 

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) পরিচালক মো. সাইদুর রহমান তার বক্তব্যে ইউনিভার্সিটি এবং ইন্ডাস্ট্রির মধ্যে সমন্বয়ের বিষয়ে আলোচনা করেন। জবের পাশাপাশি উদ্যোক্তা হিসেবে গড়ে ওঠার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। একাডেমিক সিলেবাসের মধ্যে উদ্যোক্তা হওয়ার জন্য প্রয়োজনীয় স্কিল ও বিষয়বস্তু অন্তর্ভুক্ত করার জন্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেনের মাধ্যমে ইউজিসি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

আমরাই ডিজিটাল বাংলাদেশের সাধারণ সম্পাদক এবং স্কিলশপারের প্রতিষ্ঠাতা লিয়াকত হুসাইন বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য বাংলাদেশ সরকারের পরিকল্পনা অনুযায়ী তরুণদের বিভিন্ন স্কিল উন্নয়নে কাজ করে যাচ্ছে। আগামীতে এই ক্ষেত্রে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয় এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক একযোগে কাজ করে যাবেন।’

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।