বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ কেন সাংঘর্ষিক নয় : হাইকোর্ট


প্রকাশিত: ০৭:৩২ এএম, ১০ এপ্রিল ২০১৭
প্রতীকী ছবি

১৮ বছরের নিচে বিয়ের বিশেষ বিধান রেখে ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭’ সংবিধানের সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিশেষ ক্ষেত্রে বাল্যবিয়ের অনুমোদন দিয়ে প্রণীত বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর সংশ্লিষ্ট ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত রিটের শুনানি শেষে সোমবার হাইকোর্টের বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। এ সময় উপস্থিত ছিলেন অ্যাডভোকেট সালমা আলী।

চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি বাল্যবিবাহ নিরোধ বিল-২০১৭ সংসদে পাস হয়। ওই আইনের ১৯ ধারায় বলা হয়েছে, ‘এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, বিধি দ্বারা নির্ধারিত কোন বিশেষ প্রেক্ষাপটে অপ্রাপ্ত বয়স্কের সর্বোত্তম স্বার্থে, আদালতের নির্দেশ এবং পিতা-মাতা বা প্রযোজ্য ক্ষেত্রে অভিভাবকের সম্মতিক্রমে, বিধি দ্বারা নির্ধারিত প্রক্রিয়া অনুসরণক্রমে, বিবাহ সম্পাদিত হইলে উহা এই আইনের অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।’

আইনের এই বিধানকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক উল্লেখ করে গত ৪ এপ্রিল হাইকোর্টে রিট করে নারীপক্ষ ও জাতীয় মহিলা আইনজীবী সমিতি। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই রুল জারি করলেন।

এফএইচ/এআরএস/এসআর/পিআর