বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষা ২১ জুলাই


প্রকাশিত: ১০:০৭ পিএম, ১৯ মে ২০১৭
বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষা ২১ জুলাই

আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষার দীর্ঘসূত্রতা নিয়ে উৎকণ্ঠায় ছিলেন হাজার হাজার প্রার্থী। অবশেষে বার কাউন্সিল এনরোলমেন্ট (আইনজীবী হিসেবে তালিকাভুক্তি) পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। সূচি অনুযায়ী আগামী ২১ জুলাই (শুক্রবার) এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আসন্ন পরীক্ষা উপলক্ষে প্রার্থীদের (শিক্ষানবিশ আইনজীবীদের) পদচারণায় মুখর বার কাউন্সিল চত্বর। সমানতালে চলছে পরীক্ষার ফরম পূরণের ব্যস্ততা। প্রতিদিনই কেউ না কেউ ফরম পূরণ করছেন, অনেকে আবার অন্যকেও সহযোগিতা করছেন ফরম পূরণে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রথমে বার কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ২ জুন পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা পিছিয়ে ২১ জুলাই নির্ধারণ করা হয়েছে।

আইনজীবী হিসেবে এনরোলমেন্ট হওয়ার জন্যে এমসিকিউ (নৈর্ব্যক্তিক প্রশ্ন) পদ্ধতির এ পরীক্ষায় অংশ নিতে আগ্রহীদের আবেদন এপ্রিল জুড়ে চলে। পরবর্তীতে এ সময়সীমা ১৫ মে পর্যন্ত বাড়ানো হয়।

পরে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ২১ মে (শনিবার) পর্যন্ত ২০০ টাকা বিলম্ব ফিসহ ফের সময়সীমা বাড়ানো হয়েছে।

নিয়ম অনুযায়ী, আইন বিষয়ে স্নাতক (এলএলবি) পাসের পর একজন প্রার্থী সিনিয়র আইনজীবীর সঙ্গে বার কাউন্সিলের নির্ধারিত ফরমে ইন্টিমেশন (সদস্যপদের আবেদন) পেপার জমা দেন। এরপর শিক্ষানবিশ হিসেবে ছয় মাস পার হলে বার কাউন্সিল ওই প্রার্থীকে রেজিস্ট্রেশন ফরম দেয়।

এনরোলমেন্ট (আইনজীবীদের তালিকাভুক্তি) পরীক্ষায় অংশগ্রহণের প্রাথমিক যোগ্যতা এই রেজিস্ট্রেশন। এরপর পরীক্ষার জন্য বার কাউন্সিল সময়সূচি ঘোষণা করলে প্রার্থীরা নির্ধারিত ফরম পূরণ করে পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেন।

বার কাউন্সিলের ফিন্যান্স কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট শ ম রেজাউল করিম জাগো নিউজকে জানান, আগামী ২১ জুলাই আইনজীবীদের এনরোলমেন্ট পরীক্ষা হবে। ‘এ বিষয়ে পরীক্ষার জন্য পূর্ণ প্রস্তুতি নিতে শিক্ষার্থীদের প্রতি আমি আমার ফেসবুক টাইমলাইনে পোস্ট দিয়েছি।’

বার কাউন্সিলের তথ্য কর্মকর্তা নাজমুল আহসান জানান, সাধারণত রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষে পরীক্ষার ফরম পূরণসহ সকল প্রক্রিয়া শুরু হয়। এনরোলমেন্ট পরীক্ষার জন্য হাজার হাজার শিক্ষার্থী অপেক্ষায় রয়েছেন। পরীক্ষার নতুন তারিখ ঘোষণায় তাদের অপেক্ষার প্রহর শেষ হতে যাচ্ছে।

এফএইচ/এমএমএ/ওআর/এমএস