দেশে বিচারাধীন মামলা ৩৩ লাখ : আইনমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৭ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশের বিভিন্ন আদালতে বর্তমানে ৩৩ লাখ ৯ হাজার ৭৮৯টি মামলা বিচারাধীন রয়েছে। ৫ বছর বা এর চেয়ে বেশি সময় ধরে চলমান মামলার সংখ্যা ৮ লাখ ৯৩ হাজার ২৮৬টি, যার মধ্যে উচ্চ আদালতেই চলছে ২ লাখ ৯২ হাজার ২৩ মামলা।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তুম আলী ফরাজীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ সময় তিনি মামলা জট কমাতে বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপও তুলে ধরেন। আইনমন্ত্রী জানান, উচ্চ আদালতে বিচারাধানী ৪ লাখ ৯৩ হাজার ৩১৫ মামলার মধ্যে আপিল বিভাগে রয়েছে ১৬ হাজার ৫৬৫ মামলা এবং হাইকোর্ট বিভাগে রয়েছে ৪ লাখ ৭৬ হাজার ৭৫০টি।

আপিল বিভাগের মামলাগুলোর মধ্যে ১১ হাজার ৩০৭ দেওয়ানি মামলা এবং ফৌজদারি মামলা ৫ হাজার ২৫৮টি। হাইকোর্ট বিভাগের মামলাগুলোর মধ্যে ৯৩ হাজার ১৭৪ দেওয়ানি মামলা এবং ২ লাখ ৯৭ হাজার ৬৩৫টি। এছাড়া হাইকোর্টে ৭৬ হাজার ৭৭০টি রিট ও ৯ হাজার ১৭১টি আদিম দেওয়ানি মামলা বিচারাধীন আছে। নিম্ন আদালতে মামলাগুলোর মধ্যে ১২ লাখ ৭৯ হাজার ১০৭ দেওয়ানি মামলা এবং ফৌজদারি মামলা ১৫ লাখ ৩৭ হাজার ৩৬৭টি।

আইনমন্ত্রী আরও জানান, ৫ বছর বা এর চেয়ে বেশি সময় ধরে চলমান মামলার মধ্যে আপিল বিভাগে রয়েছে ১৮৯টি, যার মধ্যে ১৪৭টি দেওয়ানি এবং ৪২টি ফৌজদারি মামলা। আর হাইকোর্টে রয়েছে ২ লাখ ৯১ হাজার ৮৩৪টি মামলা। অধস্তন আদালতে একই সময় ধরে চলমান ৬ লাখ ১ হাজার ২৬৩টি মামলার মধ্যে ৩ লাখ ২ হাজার ২২৩টি দেওয়ানি মামলা এবং ফৌজদারি মামলা ২ লাখ ৯৯ হাজার ৪০টি।

এইচএস/ওআর/আইআই

আপনার মতামত লিখুন :