হাত হারানো রাজিবের চিকিৎসার ব্যয় বহন করবে বাস মালিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ০৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৩:২৪ পিএম, ০৪ এপ্রিল ২০১৮

রাজধানীতে দুই বাসের চাপায় হাত হারানো তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজিব হাসানের চিকিৎসার ব্যয় দ্বিতল বাসের মালিক বিআরটিসি এবং স্বজন পরিবহনের মালিককে বহন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া তার কৃত্রিম হাত প্রতিস্থাপন করা হলে তার খরচও এই দুই বাস মালিক কর্তৃপক্ষকে বহন করার আদেশ দিয়েছেন আদালত।

বুধবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে তাকে ক্ষতিপূরণ বাবদ ১ কোটি টাকা দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

পাশাপাশি সাধারণ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকর করতে কেন নির্দেশনা দেয়া হবে না এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে আইন সংশোধন ও নতুন করে বিধিমালা প্রণয়নের নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশ প্রধান, ডিএমপি কমিশনারসহ আট বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজলের দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার আদালত এই আদেশ দেন।

আদালতে আইনজীবী রুহুল কুদ্দুস কাজল নিজেই রিটের পক্ষে শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

প্রসঙ্গত, এর আগে গত ৩ এপ্রিল দুপুর দেড়টার দিকে রাজধানীর বাংলামোটরের দিক থেকে ফার্মগেটমুখী একটি দ্বিতল বিআরটিসি বাস সার্ক ফোয়ারার কাছে পান্থকুঞ্জের পাশে সিগনালে থেমে ছিল। পরে একই দিক থেকে আসা স্বজন পরিবহনের একটি বাস দ্রুতগতিতে এসে দোতলা বাসের পাশের ফাঁক দিয়ে ঢুকে সামনে যাওয়ার চেষ্টা করে।

এ সময় যাত্রী রাজিব হাসানের ডান হাত দ্বিতল বাসের সঙ্গে লেগে বিচ্ছিন্ন হয়ে যায়। বিচ্ছিন্ন হাতটি দ্বিতল বাসের সঙ্গে ঝুলছিল। আশপাশের লোকজন তাৎক্ষণিক রাজিবকে পান্থপথের শমরিতা হাসপাতালে নিয়ে যান।

পরে ওই ঘটনাটি আজ (বুধবার) বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়। সেসব প্রতিবেদন সংযুক্ত করে আদালতে রিট করেন আইনজীবী রুহুল কুদ্দুস কাজল। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেন।

এফএইচ/এমএমজেড/পিআর