ডেঙ্গুতে মৃত্যুর ক্ষতিপূরণ চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ২৯ জুলাই ২০১৯

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে ডেঙ্গু প্রতিরোধে সরকারসহ সংশ্লিষ্টদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না সেই মর্মে রুল জারির নির্দেশনাও চাওয়া হয়েছে।

রোববার (২৮ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। সোমবার (২৯ জুলাই) হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিটের শুনানি হওয়ার কথা থাকলেও তা অনুষ্ঠিত হয়নি।

রিটকারী আইনজীবী জানান, রিটে স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, জনপ্রশাসন সচিব, দুই সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু মহামারি আকারে ছড়িয়ে পড়েছে! চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ জুলাই (রোববার) পর্যন্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে দেশের ইতিহাসের সর্বোচ্চ ১৩ হাজার ৬৩৭ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে শুধু চলতি (জুলাই) মাসেই ১১ হাজার ৪৫০ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

তাদের মধ্যে সরকারি হিসেবে মারা গেছেন ৮ জন। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা আরও বেশি হবে বলে বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছে।

এফএইচ/আরএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]