ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের বেতন-বোনাসের নিশ্চয়তা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৩ এএম, ০১ জুলাই ২০২০

বেসরকারি মেডিকেলের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের স্কেল অনুযায়ী বেতন এবং বোনাসের নিশ্চয়তা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একই সঙ্গে, অনুমোদন পাওয়ার পর শর্ত ভঙ্গ করে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের বেতন না দিলে বেসরকারি মেডিকেল কলেজগুলোর লাইসেন্স কেন বাতিল করা হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে রিটে।

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট রিটটি দায়ের করা হয়। বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

রিট আবেদনে বলা হয়, বেশ কিছু গণমাধ্যমের সংবাদ পর্যালেচনা করে দেখা গেছে, চলমান পরিস্থিতিতে দেশের বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা এবং কর্মচারীরা বোনাস পাচ্ছেন না। চিকিৎসকদের বেতন অর্ধেক করে দেয়া হয়েছে। আবার কোনো কোনো হাসপাতালে বেতন দেয়া হচ্ছে না, বরং জোরপূর্বক ছুটিতে পাঠানো হচ্ছে।

‌বর্তমান পরিস্থিতিতে সারা পৃথিবী যখন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রতি ভরসার এবং বিশ্বাসের হাত বাড়িয়ে দিয়েছে, এমনকি ঘানার মতো দেশ চিকিৎসকদের বেতন ৫০ শতাংশ বৃদ্ধি করেছে, সেখানে আমাদের দেশে চিকিৎসকদের প্রতি বিরূপ আচরণ করা হচ্ছে। তাদের বেতন কেটে নেয়া হচ্ছে, এমনি বাড়ি থেকেও উচ্ছেদের ঘটনা ঘটছে।

রিট আবেদনে আরও বলা হয়, বাংলাদেশের সংবিধানের ১৫, ৩১ এবং ৩১ অনুচ্ছেদে মানুষের জীবন ও জীবিকার নিশ্চয়তা দেয়া হয়েছে। তাই করোনা মহামারির সময়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের অর্থনৈতিক, মানসিক ও শারীরিকভাবে সবল রাখা খুবই জরুরি। কারণ তারাই আমাদের সম্মুখযোদ্ধা।

এফএইচ/এসআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]