পুলিশের ওপর হামলা : প্রগতিশীল ছাত্র সংগঠনের ছয়জনের জামিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫২ পিএম, ০৭ মার্চ ২০২১
ফাইল ছবি

রাজধানীর শাহবাগে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর মশাল মিছিল থেকে পুলিশের ওপর হামলার অভিযোগে করা মামলায় ছয় আসামির জামিন মঞ্জুর করেছেন আদালত।

রোববার (৭ মার্চ) ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরীর আদালতে তাদের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে বিচারক তাদের জামিন আবেদন মঞ্জুর করেন।

জামিন প্রাপ্ত আসামিরা হলেন- তামজীদ হায়দার, নজিব আমিন চৌধুরী জয়, আকিব আহম্মেদ, আরাফাত সাদ, নাজিফা জান্নাত ও জয়তী চক্রবর্তী।

এর আগে বুধবার (৩ মার্চ) ঢাকা মহানগর হাকিম আবু সাঈদের আদালতে গ্রেফতার সাত আসামি জামিন চেয়ে আবেদন করেন। বিচারক শুনানি শেষে তাদের জামিন আবেদন নামঞ্জুর করেন।

এ মামলার আসামিরা হলেন- তামজীদ হায়দার, নজিব আমিন চৌধুরী জয়, এএসএম তানজিমুর রহমান, আকিব আহম্মেদ, আরাফাত সাদ, নাজিফা জান্নাত, জয়তী চক্রবর্তী।

গত ২৭ ফেব্রুয়ারি সাত আসামিকে আদালতে হাজির করা হয়। এসময় মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক শহীদুল ইসলাম প্রত্যেক আসামির সাতদিন করে রিমান্ড চেয়ে আবেদন করেন। অন্যদিকে আসামি পক্ষে তাদের আইনজীবী জামিন চেয়ে আবেদন করেন। এরপর আদালত শুনানি শেষে প্রত্যেকের জেল গেটে জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দেন। একইসঙ্গে তাদের জামিন শুনানির জন্য ৭ মার্চ দিন ধার্য করেন।

মামলা সূত্রে জানা যায়, গত ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো মশাল মিছিল বের করে। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাহবাগ থানার সামনে গেলে পুলিশ লাঠিপেটা করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।
এরপর পুলিশ সদস্যকে হত্যাচেষ্টার অভিযোগে রাজধানীর শাহবাগ থানায় পুলিশের উপপরিদর্শক মিন্টু মিয়া বাদী হয়ে পেনাল কোডের ১৪৩/১৪৭/১৪৯/১৮৬/৩৩২/৩৩৩/৩০৭/৩৫৩/৪২৭/১০৯ ধারায় সাত আসামির নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১০০ থেকে ১৫০ জনের বিরুদ্ধে এ মামলা করেন। পরে প্রগতিশীল ছাত্র সংগঠনের মশাল মিছিল থেকে আটক সাতকে গ্রেফতার দেখানো হয়।

জেএ/ইএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]